ইস্তাম্বুলের ডেপুটি মেয়রকে গুলি অজ্ঞাত সন্ত্রাসীর

0
28

ঢাকা, ১৯ জুলাই, (ডেইলি টাইমস ২৪):

সেনা অভ্যুত্থান ব্যর্থ হওযার পর থেকেই অস্থির হয়ে আছে তুরস্ক। সেই অস্থিরতার মধ্যেই সোমবার দেশটির ইস্তাম্বুল শহরের ডেপুটি মেয়রের মাথায় গুলি করেছে এই অজ্ঞাত পরিচয় বন্দুকধারী। শহরের সিটি হলের মধ্যে ঢুকেই তাকে গুলি করে ওই বন্দুকধারী।

তুরস্কের গণমাধ্যম এনটিভি জানিয়েছে, ডেপুটি মেয়রের মাথায় গুলি লেগেছে। তার অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। গত শুক্রবারের সেনা অভ্যুত্থানের চেষ্টার সঙ্গে এই ঘটনার কোনো যোগসূত্র রয়েছে কি না, তা এখনো পরিষ্কার নয়।

ওইদিন সেনা বিদ্রোহের ঘটনাকে কেন্দ্র করে ২০০ জনের মৃত্যু হয়েছে বলেই সরকারিভাবে দাবি করা হয়েছে। এই ঘটনার জেরে গোটা তুরস্কে উত্তেজনা রয়েছে। যদিও সরকারের দাবি, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

বিদ্রোহীদের ভাইরাসের সঙ্গে তুলনা করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান সোমবার ঘোষণা করেন, যারা তার বিরোধিতা করেছেন, সেই ‘ভাইরাস’ থেকে তিনি দেশকে মুক্ত করবেন। সেনা অভ্যুত্থানেরর ব্যর্থ প্রচেষ্টার পর এখন পর্যন্ত ৭ হাজার জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে জেনারেল রয়েছে ১০০ জন।

বিদ্রোহের পর সোমবার এক বিজ্ঞপ্তি জারি করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। পরবর্তী বিজ্ঞপ্তি জারি পর্যন্ত দেশজুড়ে ৩০ লাখ সরকারি কর্মীর বার্ষিক ছুটি বাতিল করেছেন ইলদিরিম।