টেক

অনলাইনে আয় করা যাবে যেসব সাইট থেকে

ঢাকা, ০৯ জানুয়ারী , (ডেইলি টাইমস ২৪):

বর্তমান বিশ্বে হাজারো ফ্রিল্যান্সিং সাইট রয়েছে, কিন্তু কাজ করার জন্য সবগুলোই উপযুক্ত নয়। কিছু কিছু সাইট আছে শুধু নির্দিষ্ট টাইপের কাজ পাওয়া যায়। কিছু কিছু সাইট শুধু দক্ষ লোকের জন্য।

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনার কর্মজীবনের শুরু করতে চান তাহলে আপনার প্রয়োজন বিশ্বের সেরা এবং বিশ্বস্ত ফ্রিল্যান্সিং সাইট, যেখানে আপনি কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন এবং নিজের ভালো একটি প্রোফাইল সাজাতে পারবেন।

এ প্রতিবেদনে এমনই ৩১টি ফ্রিল্যান্সিং জব সাইট তুলে ধরা হলো। সবগুলো সাইটই নির্ভরযোগ্য। সাইটগুলো দেখুন আর আপনার জন্য কোন সাইটটি উপযুক্ত তা বেছে নিন।

upwork.com : বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স-ওডেস্ক নতুন একটি নাম নিয়ে যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির নতুন নাম দেওয়া হয়েছে আপওয়ার্ক। এখানে আপনি সব ধরনের কাজ করতে পারবেন।

fiverr.com : ফাইভার হচ্ছে, ছোট ছোট কাজের জন্য বিখ্যাত একটি সাইট। ৫ ডলার থেকে এখানে কাজের রেট করা আছে। এখানে আপনি সব ধরনের কাজ পাবেন।

freelancer.com : এটি ফ্রিল্যান্সারদের জন্য খুব বড় একটি কাজের ক্ষেত্র। এটি সেরা সাইটগুলোর মধ্যে অন্যতম। এখানে ওয়েব ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামার, এসইও সব ধরনের কাজের জন্য বিড করে কাজ করতে পারবেন।

peopleperhour.com : পিপল পার আওয়ার মূলত ডুয়াল মার্কেটপ্লেস। এখানে আপনি ফাইভারের মতো আপনার সার্ভিস সেল করতে পারবেন, আবার ফ্রিল্যান্সার এর মতো জবে বিড করতে পারবেন। তবে বিডিং সিস্টেম থেকে সার্ভিস সেল করাটাই এখানে বেশি জনপ্রিয়। এখানে আপনি সব ধরনের কাজ বিক্রি ও কিনতে পারবেন।

99designs.com : বর্তমানে ডিজাইনের জন্য সবচেয়ে আলোচিত ফ্রিল্যান্সিং সাইট হচ্ছে ৯৯ডিজাইনস। এখানে ডিজাইনের কাজগুলো সবচেয়ে বেশি পাওয়া যায়। আপনি এখানে লোগো, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট, অ্যাপ্লিকেশন, ইনফোগ্রাফিক, টি-শার্ট, কার্ড, আমন্ত্রণ, পণ্য প্যাকেজ, বই, এবং পত্রিকা কভার ইত্যাদি টাইপের অসংখ্য কাজ পাবেন।

designcrowd.com : এটি একটি গ্রাফিক্স ডিজাইন মার্কেটপ্লেস যেখানে ক্রিয়েটিভ ধরনের লোকেরা সহজেই কাজ পায়।

studio.envato.com : এই সাইটটি খুব নামকরা একটি সাইট, যেখানে আপনি আপনার তৈরি করা ডিজাইনগুলো বিক্রি করতে পারবেন।

stackoverflow.com/jobs : এই সাইটটি শুধু সমস্যা সমাধানের জন্য নয়, এখানে অনেক কাজ পাওয়া যায়। তবে এখানে কাজ করতে হলে অ্যাকাউন্টের সঙ্গে স্টাক ক্যারিয়ার-এর থেকে আমন্ত্রণ পেতে হবে।

toptal.com : আপনি যদি ফ্রিল্যান্সার হিসেবে একজন ভালো ডেভেলপার হয়ে থাকেন তাহলে টপটাল আপনার জন্য একটি ভালো কাজের সাইট। অন্যান্য সাইটগুলোতে সাধারণত বিভিন্ন ধরনের কাজ থাকে। কিন্তু এখানে শুধু ডেভেলপারদের ওপর ফোকাস করা হয়।

dribbble.com : এখানে সাইন আপ করুন এবং প্রোফাইল পেজের ‘হায়ার মি’ বাটনে ক্লিক করে জব বোর্ডে আপনার কাজ খুঁজুন।

behance.net/joblist : এই সাইটটি যারা সৃজনশীল এবং ইউনিক আইডিয়া নিয়ে কাজ করেন যেমন- গ্রাফিক্স ডিজাইনার, মাল্টিমিডিয়া ইত্যাদি তাদের জন্য খুব ভালো একটি সাইট।

linkedin.com/jobs : এই সাইটটি খুবই প্রফেশনাল মানের সাইট। আপনি এখানে একবার সাইন আপ করুন, তারপর থেকে আপনি তাদের জব বোর্ড থেকে কাজ খুঁজতে পারবেন।

smashingmagazine.com/jobs : প্রোগ্রামার, ওয়েব ডিজাইনার সহ আরো অন্যান্য অনেক কাজের সুবিধাসহ এটি একটি সুন্দর একটি জব পোর্টাল।

jobs.wordpress.net : এটি ওয়ার্ডপ্রেসের একটি অফিসিয়াল জব বোর্ড। এখানে আপনি প্লাগিন ডেভেলপমেন্ট, থিম কাস্টমাইজেশন বা ওয়ার্ডপ্রেস সাইট অপ্টিমাইজেশন- এ ধরনের কাজ পাবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেসের ভালো কাজ পারেন তাহলে সহজেই এখানে কাজ পাবেন।

guru.com : গুরু ডটকম একটি ফ্রিল্যান্সিং সাইট, যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ পাবেন। এই সাইটটি সবচেয়ে জনপ্রিয় ভারতে। এখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন নিয়ে অনেক কাজ পাওয়া যায়।

weworkremotely.com : নামের মতোই এটি এমন একটি সাইট যেখানে আপনার পছন্দমতো বা যে কাজ আপনি ঘরে বসে করতে পারবেন সেরকম কাজ এখানে আপনি খুঁজে পাবেন।

wphired.com : ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের জন্য এই সাইটটি খুব বড় ধরনের ভালো সুযোগ। সাইটটিতে ওয়ার্ডপ্রেস সম্পর্কিত প্রজেক্টে একজন ফুলটাইম ফ্রিল্যান্সার বা পার্টটাইম বা ইন্টার্নি হিসেবে কাজ করতে পারবেন।

wearehirable.com : এটি একটি সোশ্যাল সাইট, যেখানে ফ্রিল্যান্সার এবং এমপ্লয়াররা যোগাযোগ করতে পারে।

gun.io : এই সাইটটি খুব সফলভাবে আমজন ডটকম, লোনলি প্লানেট এর মতো কোম্পানিদের ফ্রিল্যান্সার সরবরাহ করে। আপনি এখানে কাজ করতে চাইলে আগে গিথহাব এ আকাউন্ট থাকতে হবে।

crew.co : এই সাইটটি ওয়েব ডিজাইনার এবং অ্যাপ ডেভেলপারদের ওপর ফোকাস করে।

localsolo.com : লোকালসোলো সাইটটি হচ্ছে, বিজনেস এবং ফ্রিল্যান্সারদের যোগাযোগের জায়গা। এখানে আপনি বিনামূল্যে একজন ফ্রিল্যান্সার বা এমপ্লয়ার হিসেবে সাইনআপ করতে পারেন।

crowdsite.com : আপনি যদি ভালো ডিজাইনার এবং ডেভেলপার হয়ে থাকেন এই সাইটে চেষ্টা করতে পারেন।

onsite.io : ডিজাইনার, কপিরাইটার বা ফ্রিল্যান্স প্রোগ্রামাররা এখান থেকে ফ্রিল্যান্সিংয়ের জন্য অনেক সুযোগ খুঁজে পাবেন।

joomlancers.com : এই সাইটটি শুধু যারা জুমলা নিয়ে কাজ করেন তাদের জন্য। জুমলা প্রফেশনালদের জন্য এটি একটি দারুণ সাইট।

simplyhired.com : এটিও একটি অসাধারণ সাইট। এই অনলাইন জব পোর্টাল থেকে আপনি সব ধরনের কাজ খুঁজে পাবেন।

yunojuno.com : এটি আরো একটি অসাধারণ ফ্রিল্যান্সিং গিগের জব সাইট। এই সাইট ফ্রিল্যান্সারদের সঙ্গে এমপ্লয়ারদের যোগাযোগ করিয়ে দেয়।

theshelf.com : দ্য সেলফ এমন একটি সাইট, যেখানে ব্লগার এবং ফ্রিল্যান্স লেখক ফ্যাশন, লাইফস্টাইল, খাদ্য এবং ভ্রমণ সম্পর্কিত ব্র্যান্ডের সঙ্গে সহযোগিতা করে একসঙ্গে কাজ করে।

bark.com/en/gb : এই মারকেটপ্লেসটি প্রায় সব ধরনের কাজের জন্য প্রযোজ্য। পেইন্টার, ফটোগ্রাফার থেকে পার্টি ক্যাটারার পর্যন্ত।

airpair.com : এটি একটি কমিউনিটি সাইট, যেখানে ডেভেলপাররা একে অপরের সঙ্গে মিলিত হয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। এটি ফ্রিল্যান্সিং সাইট নয়, তবে এখানে একটা ভালো নেটওয়ার্ক পাবেন, যেখান থেকে হয়তো আপনি জব পাবেন যা আপনার ক্যারিয়ার তৈরি করতে সাহায্য করবে।

wayup.com : এটি ছাত্রদের জন্য একটি ভালো সাইট যারা পার্টটাইম জব খুঁজছেন। এখান থেকে একদিকে তারা নিজেদের কাজের অভিজ্ঞতা বাড়াতে পারবেন, অন্যদিকে কিছু টাকাও আয় করতে পারবেন।

tractionco.com : আপনার যদি একটি জনপ্রিয় ব্লগ থাকে বা সামাজিক ইনফ্লুয়েন্সার হন, তাহলে এখানে সাইনআপ করতে পারবেন ট্রাকশনকোর একজন মার্কেটিং পার্টনার হিসেবে এবং আয় শুরু করতে পারবেন।

Related Articles

Close