রাজনীতি

নির্বাচনকা‌লীন সরকার নিয়ে স্পষ্ট বিধান নেই সংবিধানে: ফখরুল

ঢাকা, ১৩ জানুয়ারী , (ডেইলি টাইমস ২৪):

জাতির উদ্দেশে দেওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণের প্রতিক্রিয়ায় বিএন‌পির মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরব‌লে‌ছেন, সং‌বিধা‌নে নির্বাচনকা‌লীন সরকার নিয়ে স্পষ্ট কোনো বিধান নেই। বিদ্যমান সং‌বিধান অনুযায়ী দলীয় সরকা‌রের অধীনে নির্বাচন অনু‌ষ্ঠিত হলে সেটি  অবাধ ও সুষ্ঠু হবে না।

১৩ জানুয়ারি শ‌নিবার বিকেলে রাজধানীর গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজ‌নৈ‌তিক কার্যাল‌য়ে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষ‌ণের আনুষ্ঠা‌নিক প্র‌তি‌ক্রিয়ায় ফখরুল এসব কথা ব‌লেন।।

‘প্রধানমন্ত্রী য‌দি আন্ত‌রিকভা‌বে নির্বাচনকা‌লীন সরকার সম্প‌র্কে নতুন কিছু ভে‌বে থা‌কেন, তাহ‌লে তার উ‌চিত হ‌বে সকল রাজ‌নৈ‌তিক দলগু‌লোর সা‌থে সংলা‌পের উ‌দ্যোগ নেওয়া। কারণ আমরা ম‌নে ক‌রি, এক‌টি আন্ত‌রিক ও হৃদ্যতাপূর্ণ সংলা‌পের মাধ্য‌মে ২০১৮র নির্বাচন সম্প‌র্কে অর্থবহ সমাধা‌নে আসা সম্ভব’, বলেন ফখরুল।

‌বিএন‌পির প‌ক্ষ থে‌কে নির্বাচনকা‌লীন সরকা‌রের এক‌টি প্রস্তাবের দি‌কে ই‌ঙ্গিত ক‌রে দল‌টির মহাস‌চিব ব‌লেন, ‘নির্বাচনকা‌লীন সরকা‌রের রূপ‌রেখা কেমন হ‌তে পা‌রে, তা নি‌য়ে আমা‌দের দ‌লের এক‌টি চিন্তাভাবনা আ‌ছে। কেননা এক‌টি সুন্দর প‌রি‌বে‌শে সংলাপটি অনু‌ষ্ঠিত হ‌লে জা‌তির ম‌নে যে অ‌নি‌শ্চয়তা বিরাজ কর‌ছে, তা কা‌টি‌য়ে ওঠা সম্ভব হ‌বে ব‌লে আমরা আস্থা রাখ‌তে চাই।’

‘অ‌নৈ‌তিক ও অসাং‌বিধা‌নিক সরকা‌রের চার বছর পূ‌র্তি‌তে গতকাল প্রধানমন্ত্রীর দেওয়া ভাষ‌ণে জা‌তি হতাশ হ‌য়ে‌ছে। প্রত্যাশা ছিল তি‌নি দিক‌নির্দেশনামূলক বক্ত‌ব্য দি‌বেন। কিন্তু প্রধানমন্ত্রী তা না ব‌লে বরং তা‌দের দ্বারা সং‌বিধান সং‌শোধিত পঞ্চদশ সং‌শোধনী মোতা‌বেক সং‌বিধান অনুযায়ী নির্বাচ‌নের কথা ব‌লে‌ছেন’, বলেন ফখরুল।

‘বর্তমান সরকা‌রের অধী‌নে নির্বাচন ক‌মিশন সুষ্ঠু, অবাধ, নির‌পেক্ষ নির্বাচন কর‌তে পার‌বে ব‌লে দে‌শের মানুষ বিশ্বাস ক‌রে না’, যোগ করেন বিএনপির মহাসচিব।

‌‌শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০১৮ সালের শেষ দিকে একাদশ জাতীয় সংসদের নির্বাচন হবে। আর তা হবে সংবিধান মেনে, অর্থাৎ তার নেতৃত্বাধীন সরকারের অধীনে। তবে ২০১৩ সালের মতো এবারও নির্বাচনের আগে মন্ত্রিসভা পুনর্গঠনের মাধ্যমে একটি ‘নির্বাচনকালীন সরকার’ গঠন করা হবে।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জন করা বিএনপি এখনও সেই দাবিতে অনড়। আর বিএনপির সঙ্গে সমঝোতার সম্ভাবনা নাকচ করে আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যে অবস্থান বদলাননি, তার ভাষণে সে ধরনের ইঙ্গিত পাওয়া গেছে।

আরো সংবাদ...