অনিচ্ছাকৃত ভুল থেকে মুক্ত থাকার দোয়া

ঢাকা , ১৩ ফেব্রুয়ারী , (ডেইলি টাইমস ২৪):

এমন অনেক বিষয় আছে; যে কাজের অকল্যাণ মানুষের জানা নেই। মানুষ অনেক সময় ইচ্ছায়-অনিচ্ছায় অন্যায় কাজ করে ফেলে। অজানা বিষয়ের অকল্যাণ বা খারাবি থেকে মুক্ত থাকতে আল্লাহ তাআলা কুরআনে পাকে মানুষকে প্রার্থনা করার দোয়া শিখিয়েছেন।

এ দোয়াটি করেছিলেন হজরত নুহ আলাইহিস সালাম। তিনি আল্লাহর কাছে তাঁর অবাধ্য সন্তান কেনানের বিষয়ে প্রার্থনা করেছিলেন এবং তাকে নিজের পরিবারের লোক হিসেবে আল্লাহর কাছে সাহায্য চেয়েছিলেন।

আল্লাহ তাআলা হজরত নুহকে বলেছিলেন, যে তোমার কথা শোনে না, সে তোমার পরিবারভূক্ত নয়। তখন হজরত নুহ আলাইহিস সালাম বুঝতে পারলেন যে, তাঁর এ আবদার ছিল অন্যায়। তখন তিনি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন।

হজরত নুহ আলাইহিস সালামের এ দোয়াটি আল্লাহ তাআলা অনেক পছন্দ হয়ে যায়। আল্লাহ তাআলা এ দোয়াটি উম্মতে মুহাম্মাদির জন্য নাজিল করেন এবং এ ঘটনার শিক্ষা দেন। আল্লাহ তাআলা দোয়াটি এভাবে তুলে ধরেন-

رَبِّ إِنِّيْ أَعُوْذُ بِكَ أَنْ أَسْئَلَكَ مَا لَيْسَ لِيْ بِهِ عُلْمٌ وَ إِلَّا تَغْفِرْلِيْ وَ تَرْحَمْنِيْ أَكُنْ مِنَ الْخَاسِرِيْنَ

উচ্চারণ : রাব্বি ইন্নি আউজুবিকা আন্ আস্আলাকা মা-লাইসা লি বিহি ইলমুন; ওয়া ইল্লা তাগফিরলি ওয়া তারহামনি আকুম মিনাল খাসিরিন।

অর্থ : ‘হে আমার প্রভু! যে বিষয়ে আমার জ্ঞান নেই সে (অজানা) বিষয়ের চাওয়া থেকে তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি। তুমি যদি আমাকে ক্ষমা না করো, দয়া না করো তাহলে আমি ক্ষতিগ্রস্তদের অন্তর্ভূক্ত হয়ে যাবো।’ (সুরা হুদ : আয়াত ৪৭)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের এ আয়াতে কারিমা দ্বারা নিজেদের অজানা বিষয়ের অকল্যাণ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। দুনিয়ার সব পাপ থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।