প্রবাসের খবর

নেদারল্যান্ডসে বসন্ত উৎসব

ঢাকা , ১৯ ফেব্রুয়ারী , (ডেইলি টাইমস ২৪):

নেদারল্যান্ডসে বসন্তকে স্বাগত জানাতে বিভিন্ন শহর থেকে বাঙালিরা এসে সমবেত হন আইন্ডহেভেনে। বেলজিয়াম আর জার্মানির কয়েকটি শহর থেকেও এসে যোগ দিয়েছিলেন কিছুসংখ্যক বাঙালি। বসন্ত উৎসব উপলক্ষে দেশ থেকে আনিয়ে নেয়া নতুন জামা কাপড়ে জমে ওঠে বর্ণিল পরিবেশ।

ভাষার মাসে সীমানা পেরিয়ে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলা ভাষার পাশাপাশি অন্য সকল ভাষাকে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে ভিন্ন ভাষা আর জাতীয়তাকেও প্রাধান্য দেয়া হয়। মূল অনুষ্ঠানটি বাংলা ভাষায় হলেও, এর সঙ্গে নেপালি লোকনৃত্য, ডাচ গান, ইংরেজি নাচ ও ওডিশি নাচ এসব ছিল অনুষ্ঠানটির মূল আকর্ষণ।

অনুষ্ঠানটি শুরু হয় সীমানা পেরিয়ের নিজস্ব শিল্পীদের পরিবেশনা ‘ফাগুনেরও মোহনায় মন মাতানো মহুয়ায়’ গানটির মাধ্যমে। এরপর চলে নানা শিল্পীদের বিভিন্ন রকম আনন্দঘন বিনোদনের পালা। বিখ্যাত কলাভবনের মনোমুগ্ধকর আয়োজন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চণ্ডালিকা’ দর্শককে অনেকটা সময় নিশ্চুপ করিয়ে রাখে।

এর সঙ্গে আরও ছিল এএলটি সেন্ট্রাল ব্যান্ডের মনোমুগ্ধকর পরিবেশনা, যা পুরো হলকে মাতিয়ে রেখেছিল। এলআরবি, শিলাজিত, অনুপম ও জেমসের গান নিয়ে পরিবেশনায় পুরো অনুষ্ঠানটি ফিরে গিয়েছিল টিএসসির নস্টালজিয়ায়।

নানা রঙে, নানা বর্ণে-গন্ধে শেষ হলো এ বছরের বসন্ত আয়োজন। কুহু কুহু মন নিয়ে সবাই আবার অপেক্ষায় থাকব সামনের বছরের জন্য।

আরো সংবাদ...