দেশ আরও এগিয়ে যেতে বড় বাধা দুর্নীতি : মেনন

0
11

ঢাকা , ২২ ফেব্রুয়ারী , (ডেইলি টাইমস ২৪):

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, দেশ আরও এগিয়ে যেতে বড় বাধা দুর্নীতি। দুর্নীতির কারণে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া সাজাপ্রাপ্ত হয়েছেন। অনেকে বলছেন মাত্র দুই কোটি টাকার জন্য সাবেক প্রধানমন্ত্রীকে সাজাপ্রাপ্ত হতে হলো। কিন্তু বিষয়টা হচ্ছে এক-দুই টাকার দুর্নীতি আর এক কোটি বা তার চেয়ে বেশি টাকার দুর্নীতি একই বিষয়। দুর্নীতিকে দুর্নীতিই বলতে হবে। এদেশে দুর্নীতির প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছে জিয়াউর রহমান পরবর্তীতে দুর্নীতির আরেক রূপ দিয়েছিল এরশাদ।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশের ওয়ার্কার্স পাটি আয়োজিত ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলার কর্মসূচি থেকে জাতীয় মুক্তিযুদ্ধ সমন্বয় কমিটি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, মুক্তিযুদ্ধে বামপন্থীরা কেবল অংশগ্রহণই করেনি, সব প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশের অভ্যন্তরে বিস্তীর্ণ অঞ্চল হানাদার বাহিনীমুক্ত রেখেছিল। ফ্রিডম ফাইটারস, জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটি, মুজিব বাহিনী, ছাত্র ইউনিয়ন, ন্যাপ এবং সিরাজ সিকদার শ্রমিক আন্দোলন একই ধারায় মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ছিল। তাই মুক্তিযুদ্ধের ইতিহাসে এসবের কোনো একটিকে বাদ দিয়ে ইতিহাস লিখলে তার পূর্ণতা পাবে না।

তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধে বামপন্থীদের অবদানের স্বীকৃতি প্রদান এবং জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটির দ্বারা সংগঠিত মুক্তিযোদ্ধাদের তালিকায় অন্তর্ভুক্তিকরণের মাধ্যেমে মুক্তিযুদ্ধের ইতিহাসের পূর্ণতা আনা প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল সমগ্র জনগণের। গণযুদ্ধের সেই জনযোদ্ধাদের সম্মান দিতে না পারলে মুক্তিযুদ্ধের ইতিহাস পূর্ণতা পাবে না। মুক্তিযুদ্ধের ইতিহাস জাতির অহংকারের-গৌরবের।

আজকের তরুণ প্রজন্ম সঠিক ইতিহাস জানে না। তরুণরা আজ ফেসবুকে বুঁদ হয়ে থাকে, সেলফি তোলায় ব্যস্ত থাকে। অনেকে হয়, মাদকাসক্ত এসব তরুণকে জেগে উঠতে হবে। সঠিক ইতিহাস জানতে হবে। নতুন স্বপ্ন দেখাতে হবে, সেখানে কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের অধিকার থাকতে হবে। আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে কিন্তু এর পেছনে কাদের অবদান, তারা হলেন এদেশের কৃষক, জেলে, শ্রমিক, গার্মেন্টস কর্মী, ছোট ছোট উদ্যোক্তা। এদের জন্য দেশ এগিয়ে যাচ্ছে। দেশ এগিয়ে নেয়ার অবদান রাখতে তরুণ প্রজন্মকেই এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড মাহামুদুল হাসান মানিক, কেন্দ্রীয় নেতা কমরেড আলী আহমেদ, এনামুল হক প্রমুখ।