নিজের পা কেটে ফেলে নতুন জীবনে ক্রিস্টি

0
15

ঢাকা , ০৬ মার্চ , (ডেইলি টাইমস ২৪):

যুক্তরাষ্ট্রের মিসৌরিতে বসবাসকারী ৩২ বছর বয়সী নারী ক্রিস্টি উমবারলি। প্রায় দুই যুগ ধরে তিনি তার একটি পা কাপড় দিয়ে ঢেকে রেখেছিলেন। গ্রীষ্মকালে প্রচণ্ড গরম পড়লেও ক্রিস্টিকে সবসময় মেঝে পর্যন্ত লম্বা জামা পরে থাকতে হত। কারণ তার একটি পা অপরটির তুলনায় ছোট এবং সেই পায়ে কোন অনুভিতিও কাজ করতো না। তার মতে বেশ কুৎসিত এক আকার ধারণ করে ছিল ঐ পা। ছোটবেলায় ভুল অস্ত্রোপচারের কারণে টানা কুঁড়ি বছর তাকে এই কষ্ট সহ্য করেতে হয়েছে। তবে এখন তার সেই কষ্ট দূর হয়েছে।

ক্রিস্টি। ছবি: সংগৃহীত

কারণ গত বছরের জুলাই মাসে ক্রিস্টি সিদ্ধান্ত নেন, তিনি তার সেই পা কেটে ফেলবেন। সিদ্ধান্ত অনুযায়ী অস্ত্রোপাচারের মাধ্যমে সেই পা কেটেও ফেলেন। সম্প্রতি অধুনিক পদ্ধতির মাধ্যমে এ কাটা পায়ে যোগ করেছেন ধাতুর তৈরি নকল পা। আর এই নকল পা বদলে দিয়েছে ক্রিস্টির জীবন।

কৃত্রিম পা  নিয়েই ভার বহন  করছেন ক্রিস্টি। ছবি: সংগৃহীত

সম্প্রতি অন্তর্জাতিক একটি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে ক্রিস্টি বলেন, ‘এই পায়ের জন্য ছোটবেলা থেকে আমি অনেকে বিড়ম্বনার শিকার হয়েছি। আবার অনেকেই আমাকে আড় চোখে দেখতেন। এখন এই পা কেটে ফেলার পর আমি আগের চেয়ে অনেক ভালো আছি। এখন আর আমাকে পা ঢেকে চলতে হয় না। নিজের ইচ্ছে মতো পোশাক পরতে পারি। অন্যের সাহায্য ছাড়া হাঁটতে পারি, কাজ করতে পারি এমনকি ভারও বহন করতে পারি। যা আমি আগে কখনোই করেতে পারতাম না।’

সূত্র: নিউ ইয়র্ক পষ্ট।