ক্যাম্পাস

ঢাবিতে অণুজীব বিজ্ঞানবিষয়ক বার্ষিক সম্মেলন

ঢাকা , ১১ মার্চ , (ডেইলি টাইমস ২৪):

ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট (বিএসএম) এর সহযোগিতায় অণুজীব বিজ্ঞানভিত্তিক বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিভাগীয় মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘চ্যালেঞ্জ এন্ড ইনোভেশনস ইন কন্ট্রোলিং মাইক্রোবায়োলজিক্যাল হ্যারেজডস’। আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা।

সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন আইসিডিডিআরবি’র সহযোগী বিজ্ঞানী ড. আমিনুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বাধীনতার এই মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে অণুজীব বিজ্ঞান বিষয়ে শিক্ষা ও গবেষণার তাৎপর্য তুলে ধরে সংশ্লিষ্ট গবেষকদের প্রতি নতুন নতুন গবেষণার আহ্বান জানান। তিনি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠানের সম্পর্ক উন্নয়ন ও যৌথ গবেষণার ওপর গুরুত্বারোপ করেন। তিনি আরও বলেন, অণুজীব বিজ্ঞান বিষয়ে শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের একজন পরিপূর্ণ মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে। এ বিষয়ে যেকোনো উদ্যোগে সংশ্লিষ্ট সকলকে সহায়তা প্রদান করতে হবে।

উল্লেখ্য, সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের আড়াই শতাধিক শিক্ষক ও গবেষক দিনব্যাপী এই সম্মেলনে অংশগ্রহণ করেন এবং অণুজীব বিজ্ঞান বিষয়ক আলোচনায় নিজেদের মতামত ব্যক্ত করেন।

আরো সংবাদ...