জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে প্যারিসে মানববন্ধন

0
8

ঢাকা , ১৩ মার্চ , (ডেইলি টাইমস ২৪):

বঙ্গবন্ধুর বাংলায় মৌলবাদীর ঠাঁই নাই, জাফর ইকবালের ওপর হামলাকারীর বিচার চাই। লাখো শহীদের আত্মদান বাহাত্তরের সংবিধান, থাকব সবাই মিলেমিশে ধর্ম-বর্ণ নির্বিশেষে। তোমার দেশ আমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে ফ্রান্সের রাজধানী প্যারিসের রিপাবলিক চত্বর।

বাংলাদেশে জঙ্গি ও সাম্প্রদায়িক হামলার বিচার বিভাগীয় তদন্ত এবং অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।

জনপ্রিয় লেখক ও সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর জঙ্গি হামলা ও হত্যা চেষ্টার প্রতিবাদে সাম্প্রদায়িক সম্প্রীতি পরিষদ, ফ্রান্স রোববার বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত প্লাস দোলা রিপাবলিক চত্বরে এ মানববন্ধনের আয়োজন করে।

কবি মোস্তফা হাসানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- ফ্রান্স সরকারের সাংস্কৃতিক অঙ্গনের সর্বোচ্চ খেতাব নাইট উপাধিপ্রাপ্ত পার্থ প্রতিম মজুমদার, কবি ও আবৃত্তিকার রবি শংকর মৈত্রী, চলচ্চিত্রকার আমিরুল আরহাম, উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কিরনময় মণ্ডল, সাবেক মেয়র জসীম উদ্দিন ফারুক, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, রজত রায়, সংগঠক সুব্রত ভট্টাচার্য শু্ভ, সাংবাদিক অধ্যাপক অপু আলম, নির্মাতা প্রকাশ রায়, স্বপন হক, কামাল মিয়া, স্বদেশ বড়ুয়া চন্দন, তায়েফ, মিজানুর রহমান, আজিজুর রহমান ফ্রান্স ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম রনি, সোহাগ সরোয়ার, সেলিম আল দ্বীন, হাবিবুর রহমান হাবিব ও তাজেল আহমেদ প্রমুখ।

বক্তারা এ ঘৃণ্য হামলার নিন্দা জানিয়ে বলেন, দেশকে অশান্ত করার জন্য মৌলবাদী ও স্বাধীনতা বিরোধী চক্র ড. মুহম্মদ জাফর ইকবালকে প্রকাশ্য দিবালোকে হত্যা চেষ্টা চালায়। ধর্মান্ধ এ গোষ্ঠীর বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে। তাদের প্রতিরোধের জন্য সবাইকে সচেষ্ট হতে হবে।

মানববন্ধন থেকে বক্তারা আটককৃত জাফর ইকবালের হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি এবং এ ঘটনার হোতা মৌলবাদী অপশক্তিকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, যে গোষ্ঠীটি জাতির মনন ও মেধার চালিকাশক্তির ওপর একের পর এক আক্রমণ করছে তাদের দ্রুত নির্মূলের জন্য সমাজের সবাইকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে।

স্বাধীনতা যুদ্ধের সময় জাতিকে মেধাশূন্য করার যে প্রক্রিয়া দখলদার ও হানাদার পাকিস্তানি সামরিক বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা চালু করেছিলে তা এখনো থেমে নেই। এদের সব ধরনের চক্রান্ত রোধ করার আহ্বান জানান বক্তারা।

মানববন্ধনে ইউরোপের জনপ্রিয় শিল্পী আরিফ রানা, কাব্য কামরুলের পুঁথিপাঠ মাইম শিল্পী হিরো প্রতিবাদী অভিনয় দিয়ে ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদ জানান।

সবশেষে সাংবাদিক দেবেশ বড়ুয়া ফ্রান্সের সব প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের শক্তির ঐক্য কামনা করে মানববন্ধন সফল করার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান।