জাতীয়

পেনশন দাবি দ্রুত নিষ্পত্তির নির্দেশ অর্থ মন্ত্রণালয়ের

ঢাকা , মার্চ , (ডেইলি টাইমস ২৪):

সরকারি চাকরিজীবীদের পেনশন আবেদন দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়েছে। পেনশন দাবি দ্রুত নিষ্পত্তির অংশ হিসেবে কোনো সরকারি কর্মচারী এলপিআরে যাওয়ার তিন বছর আগের কোনো কাগজপত্র, রেকর্ড বা না-দাবি প্রত্যয়নপত্র পেনশনারদের কাছে চাওয়া যাবে না।

অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে। এর ফলে পেনশনারদের হয়রানি বন্ধ হবে।

অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা রাইজিংবিডিকে বলেছেন, সরকারি কর্মচারীরা পেনশনে যাওয়ার পর তাদেও কাছ থেকে তাদের চাকরিজীবনের সব তথ্য চাওয়া হয়। এর ফলে পেনশনে যাওয়া কর্মকর্তা-কর্মচারীরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন। বিষয়টি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দৃষ্টিগোচর হলে তিনি পেনশন দাবি দ্রুত নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। এরই পরিপ্রেক্ষিতে পেনশন দাবি দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কোনো সরকারি কর্মচারীর এলপিআরে যাওয়ার তিন বছরের আগের কোনো কাগজপত্র, রেকর্ড বা না-দাবি প্রত্যয়নপত্র পেনশনারদের কাছে চাওয়া যাবে না।

অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, ‘অবসর গ্রহণকারী সরকারি কর্মচারী এবং তাদের মৃত্যুর ক্ষেত্রে তাদের পরিবারের পেনশন আবেদন দ্রুততার সঙ্গে নিষ্পত্তির জন্য ২০০৯ সালের ২৭ জানুয়ারি এক স্মারকে নির্দেশ দেওয়া হয়েছিল। এতে বলা হয়েছিল, বেসামরিক সরকারি কর্মচারী্দের পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ আদেশ, ২০০৯ জারি করা হয়। উক্ত আদেশের ২.০৬ (ক) অনুচ্ছেদে বিধান রয়েছে- এলপিআরে যাওয়ার আগের তিন বছরের রেকর্ডের ভিত্তিতে তাহার নিকট সরকারের দেনা/পাওনা অগ্রিম হিসাব করিয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে না-দাবি প্রত্যয়নপত্র সংগ্রহ করবেন।’

সম্প্রতি জারি হওয়া নির্দেশনায় বলা হয়েছে, ‘লক্ষ করা যাচ্ছে যে, কোনো কেনো মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থা/সিজিএ কার্যালয় কর্তৃক সরকারের উক্ত আদেশের ব্যত্যয় ঘটিয়ে সমগ্র চাকরিজীবনের রেকর্ড/কাগজপত্র পেনশনারের নিকট চাওয়া হচ্ছে, যা অভিপ্রেত নয়। ফলে পেনশনারদের হয়রানির পাশাপাশি পেনশন কেইসগুলো নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতার সৃষ্টি হচ্ছে, যা কোনো অবস্থাতেই কাম্য নয়।’

এ পরিস্থিতিতে, উল্লিখিত আদেশের ২.০৬ (ক) বিধান অনুযায়ী সংশ্লিষ্ট কর্মচারী্র এলপিআরে যাওয়ার তারিখের পূর্ববতী তিন বছরের রেকর্ড/না-দাবি প্রত্যয়নপত্রের ভিত্তিতে পেনশন আবেদন নিষ্পত্তি করার জন্য নির্দেশক্রমে পুনরায় অনুরোধ করা হলো। উক্ত তিন বছরের আগের কোনো কাগজপত্র/রেকর্ড/না-দাবি প্রত্যয়নপত্র পেনশনারের নিকট চাওয়া যাবে না।

আরো সংবাদ...