লাইফস্টাইল

সচেতন থাকুন, সতর্ক থাকুন

ঢাকা , ০৭ এপ্রিল , (ডেইলি টাইমস ২৪):

প্রতিদিনই বাসা থেকে রাস্তায় বের হতে হয় আমাদের। কাজের প্রয়োজনে অফিস-আদালতে-বাজারে-হাসপাতালে যেতে, শপিংয়ে বা যেকোনো প্রয়োজনে পথে নামতে হয়। তবে বাসা থেকে তড়িঘড়ি করে বের হলে পরতে পারেন ভোগান্তিতে। বাসায় ফেলে আসতে পারেন গুরুত্বপূর্ণ কিছু। তাই বাসা থেকে বের হওয়ার আগে প্রতিদিন মনে রাখুন কিছু জরুরি বিষয়-

* জামা কাপড় পরার পর অবশ্যই ওয়ালেট বা আপনার পার্সটা সঙ্গে নিয়েছেন কি না তা দেখে নিন।

* ওয়ালেট বা পার্সে প্রয়োজনীয় টাকা, এটিএম কার্ড বা গুরুত্বপূর্ণ সব কিছু আছে তো? দেখে নিন।

* আপনার সঙ্গে বাসার একটি চাবি সব সময় থাকা চাই, সেটা আছে তো? অফিসের ডেস্কের চাবি, গাড়ি থাকলে সেটার চাবিও নিয়েছেন কি না দেখে নিন।

* এখন যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম বলা যায় মোবাইল ফোনকে। বাসা থেকে বের হওয়ার আগে তাই অবশ্যই মোবাইল ফোনটা সঙ্গে নিয়ে যেতে ভুলবেন না।

* রাস্তায়, বিশেষ করে ঢাকার যানজট পূর্ণ রাস্তায় অফিসে বা গন্তব্যে যেতে হলে আপনাকে কমপক্ষে এক ঘণ্টা সময় হাতে নিয়ে বের হতে হবে। সম্ভব হলে আরো আগে বের হন, নইলে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে ব্যর্থ হতে পারেন।

* রাস্তা পার হওয়ার সময় ওভারব্রিজ ব্যবহার করাই উত্তম। এতে দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়। যদি ব্যস্ত রাস্তা দ্রুত পার হতে হয়, তাহলে অবশ্যই উল্টো দিক থেকে কোনো গাড়ি আসছে কি না, তা দেখে, ওই গাড়ি চলে যাওয়ার পর রাস্তা পার হোন।

* একটা প্রবণতা বেশিরভাগ পথচারীর মধ্যে দেখা যায় এখন, তা হলো রাস্তা পারাপারের সময় মোবাইল ফোনে কথা বলা। এতে আপনি দুর্ঘটনায় পড়তে পারেন, তাই সাবধান। গাড়ি চালানোর সময়ও মোবাইল ফোনে কথা বলা থেকে সতর্ক থাকুন।

* ব্যস্ত রাস্তায় হাঁটার সময় বা রাস্তা পারাপারে কেউ কেউ হেডফোনে কানে দিয়ে মোবাইলে কথা বলেন বা গান শোনেন। এ ধরনের অভ্যাস দুর্ঘটনায় ফেলতে পারে আপনাকে।

* ঢাকার মতো বড় সব শহরের রাস্তায় এখন ধূলাবালি থাকে অনেক, গাড়ির ধোঁয়াও প্রচুর, যে কারণে অ্যাজমা, ডাস্ট অ্যালার্জি, শ্বাস প্রশ্বাসে সমস্যার মতো অসুখ হতে পারে। তাই সম্ভব হলে সব সময় মাস্ক পরে রাস্তায় নামুন।

* রাস্তায় যেখানে সেখানে থুথু ফেলা, পানের পিক, জ্বলন্ত সিগারেট ফেলা থেকে বিরত থাকুন। এ অভ্যাস যেমন কুরুচিপূর্ণ, তেমনি পরিবেশ দূষণ করে। এতে অন্য পথচারীদের ক্ষতি হতে পারে।

* যানজট এড়াতে মোটরবাইকসহ ফুটপাতে উঠে যাওয়া থেকে বিরত থাকুন। এটা পথচারীদের মতো আপনার জন্যও বিপজ্জনক। আর এ ধরনের আচরণ আপনার অসিহষ্ণু, দুর্নীতিপরায়ণ মানসিকতা প্রকাশ করে।

* রাস্তায় অনেক কম বয়সি বা মাঝ বয়সিদের ইদানিং দেখা যায় পিঠে, এমনকি বুকের সামনে বিশাল এক ব্যাগ বয়ে যাচ্ছে। আপনি যদি তেমন কেউ হন, তাহলে খেয়াল রাখবেন পাবলিক বাসের ভিড়ে উঠে আপনার ওই ব্যাগের জন্য অন্য যাত্রীরা যেন আসা যাওয়া করতে বাধাগ্রস্ত বা বিরক্ত না হন।

আরো সংবাদ...