লাইফস্টাইল

খুশকি দূর করে ভিনেগার

ঢাকা , ০৯ এপ্রিল , (ডেইলি টাইমস ২৪):

চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ খুশকি। মাথার ত্বকের চুলকানি ও ইনফেকশনের মতো সমস্যাও এ থেকে হয়। খুশকি দূর করার জন্য ঘরোয়া পদ্ধতিতে যত্ন নিতে পারেন চুলের। আপেল সিডার ভিনেগারের তৈরি হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলে দূর হবে খুশকি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

  • ১ মগ পানিতে ১ চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে নিন। এরপর কুসুম গরম পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দুইবার এভাবে ব্যবহার করলে দূর করবে খুশকি।
  • ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে আধা চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান মিশ্রণটি। ১৫ থেকে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু ব্যবহার করুন। সপ্তাহে একদিন ব্যবহার করুন মিশ্রণটি।
  • আধা চা চামচ বেকিং সোডার সঙ্গে ১ চা চামচ আপেল সিডার ভিনেগার ও ২ চা চামচ নারকেল তেল মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। কয়েক মিনিট পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। ১৫ দিনে একবার এটি ব্যবহার করলে দূর হবে খুশকি।
  • ২ টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে আধা চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে চুলের গোড়ায় আধা ঘণ্টা লাগিয়ে রাখুন। কুসুম গরম পানি ও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার ব্যবহার করতে থাকুন। খুশকি দূর হবে।
  • ২ টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে আধা চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে চুলে ঘষে ঘষে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন এটি।

তথ্য: বোল্ডস্কাই

Related Articles

Close