নিজের সংস্কৃতির নববর্ষে

0
21

ঢাকা , এপ্রিল , (ডেইলি টাইমস ২৪):

আন্তর্জাতিকভাবে দৈনন্দিন বা আনুষ্ঠানিক কাজকর্ম ইংরেজি বর্ষপঞ্জি অনুযায়ী হয়ে থাকে। এর বাইরে দেশ ও সংস্কৃতিভেদে আলাদা বর্ষপঞ্জি রয়েছে। নিজস্ব সংস্কৃতির সেসব বছরের প্রথম দিনে নববর্ষ পালন করার চলও দেখা যায়। নিজেদের সংস্কৃতির নববর্ষ উদ্যাপনে আনন্দ-উল্লাস ভক্তদের সঙ্গে ভাগাভাগি করে নেন বিভিন্ন দেশের তারকারাও। আজ পড়ুন বিভিন্ন দেশের এমন কয়েকজন তারকার কথা যাঁরা নিজ দেশের ঐতিহ্যবাহী নববর্ষে অংশ নেন নিয়মিত।
জাঁকজমকের চীনা নতুন বর্ষ
চাঁদের ওপর নির্ভর করে প্রতিবছর চীনা নতুন বছর উদ্যাপন করা হয়। সাধারণত গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে ২১ জানুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারির মধ্যে চীনা নতুন বছরের প্রথম দিন পালনের রেওয়াজ আছে। এ বছর চীনারা ১৬ ফেব্রুয়ারি নববর্ষের প্রথম দিন হিসেবে পালন করেছে। ২০১৭ সাল ছিল মোরগবর্ষ, এ বছর কুকুরবর্ষ-চীনারা বিভিন্ন বছরকে বিভিন্ন বিষয়, বস্তু ও প্রাণীর সঙ্গে মিল রেখে নামকরণ করেন।
জাঁকজমকের মধ্য দিয়ে উদ্যাপন করা হয় এই নতুন বছরের আগমন। হংকংয়ে জন্ম নেওয়া হলিউড অভিনেতা জ্যাকি চ্যান সিনেমায় যত ব্যস্ততা থাকুক না কেন চীনা নতুন বর্ষ পালন করেন। ২০১৭ সালে তার কুংফু ইয়োগা সিনেমাটি নতুন বছর উপলক্ষে মুক্তি পেয়েছিল, সে সিনেমায় নিউ ইয়ার নামে একটি থিম সং বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

পানি ছোড়া থাই নববর্ষের রেওয়াজ
থাইল্যান্ডে নববর্ষ, যা সংক্রান নামে পরিচিত। এটি পালিত হয় ১৩ থেকে ১৫ এপ্রিলের মধ্যে। নতুন বছরকে বরণ করে নিতে পানি ছোড়ার উৎসব আয়োজন করা হয় সে দেশে। থাইল্যান্ডের জনপ্রিয় অভিনেত্রী প্যাটচার‍্যাপা চাইচুয়া। ইনস্টাগ্রামে বেশ জনপ্রিয় অভিনেতাকে দেখা যায় সংক্রানের বিভিন্ন আয়োজনে। নববর্ষের সময় পরিবার ও বন্ধুবান্ধবকেই বেশি সময় দেন প্যাটচার‍্যাপা। ইনস্টাগ্রামে এই তারকার অনুসারীর সংখ্যা ৮৯ লাখ।

সুরের ধারার অনুষ্ঠান আর পরিবারের সঙ্গে বন্যার নববর্ষ 
বেশ কয়েক বছর ধরে পয়লা বৈশাখে সুরের ধারা ও চ্যানেল আইয়ের বর্ষবরণ অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকেন রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। বাংলা নববর্ষে এবারও থাকবে সেই ব্যস্ততা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভোর পৌনে ছয়টায় শুরু হবে বর্ষবরণের এই অনুষ্ঠান। এ ছাড়া আর কোনো অনুষ্ঠান এবার রাখেননি তিনি। দুপুর ১২টার পর বাসায় গিয়ে বিশ্রাম নেবেন বন্যা। জানালেন, তাঁর বোন বিদেশ থেকে এসেছেন। বোনসহ বেশ কজন আত্মীয়স্বজনকে পয়লা বৈশাখে বাসায় আমন্ত্রণ জানিয়েছেন তিনি। নতুন বছরের প্রথম বিকেল ও সন্ধ্যা তাঁদের সঙ্গেই কাটাবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।
অধুনা প্রতিবদেক

প্রসেনজিতের পয়লা বৈশাখের সন্ধ্যা খুব প্রিয়
বাংলা নতুন বছরকে নতুন করে কোনো কিছু শুরু করার উপলক্ষ মনে করেন নায়ক প্রসেনজিৎ। নতুন বছরের প্রথম দিনের সন্ধ্যাটি খুব পছন্দের এই নায়কের। টুইটার ও ফেসবুকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে যত ছবি শেয়ার করেন প্রসেনজিৎ, সেখানে নতুন বছরের প্রথম সন্ধ্যার কথা উল্লেখ করেন। পয়লা বৈশাখের সন্ধ্যার অবসর সময়টুকুতে নতুন বছর নিয়ে ভাবনাচিন্তা করেন। বেশ লাগে তাঁর কাছে। গেল বছরের শেষ দিনে তাঁর টুইট বার্তা ছিল, ‘কোনো বছরকে সময় দিয়ে মাপা যায় না, মাপা যায় মুহূর্ত দিয়ে। আর নতুন বছরও অবশ্যই আমাকে মূল্যবান কিছু মুহূর্ত দেবে।’

রাইমার নববর্ষ মানেই পরিবার
কলকাতার মেয়ে রাইমা সেনের বেশি ব্যস্ততা মুম্বাই শহরে। যতই সিনেমার ব্যস্ততা থাকুক না কেন, উৎসবে নিজ শহরে ফিরে আসতে চান এই তারকা। পূজা, নববর্ষ-সব আনন্দে পরিবার ও নিজ শহরকে অনুভব করেন এই তারকা।

ট্যাট মানেই ঐতিহ্যের খাবার
ভিয়েতনামে নতুন বছর ট্যাট নামে পরিচিত, যা মূলত টেট নয়েন ড্যান বা প্রথম দিনের প্রথম সকালের খাবারের সংক্ষিপ্ত রূপ। বছরভেদে জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে নতুন বছরের উৎসব পালন করা হয়। ভিয়েতনামীয় মার্শাল আর্টশিল্পী ও কিক বক্সার চুং লি যুক্তরাষ্ট্রে ও ভিয়েতনামে বেশ জনপ্রিয়। এই জনপ্রিয় কিক বক্সারকে এখন হলিউডের সিনেমায় দেখা যায়। নতুন বছর উপলক্ষে টুইটারের মাধ্যমে চুং লিকে ভক্তদের শুভেচ্ছা জানাতে দেখা যায়।

ভিষু মানে নতুন মালয়ালম সিনেমা
মধ্য এপ্রিলে ভারতের কেরালাতে মালয়ালম নতুন বর্ষের আগমন ঘটে। ভিষু নামে পরিচিত এই উৎসব। নতুন বছর মানেই যেন নতুন মালয়ালম সিনেমা। মালয়ালম চলচ্চিত্রের তারকাদের নতুন বছর উপলক্ষে ভক্তদের শুভেচ্ছা জানাতে দেখা যায় এই দিনে। ইনস্টাগ্রাম ও ফেসবুকে নিয়মিত নববর্ষের শুভেচ্ছা জানান নিক্কি গ্যালরানি। অভিনয়শিল্পী নিক্কি এবার নতুন বছর উপলক্ষে ভক্তদের সঙ্গে এক বিশাল ছবি ফেসবুকে দিয়েছিলেন। নববর্ষে অভিনয়শিল্পী মোহন লাল, মামুট্টি, দিলকার সালমানসহ অনেকের ছবি মুক্তি পায়।

পরিবার নিয়ে কোরীয় নববর্ষ উদ্যাপন
চন্দ্রবর্ষের ওপর নির্ভর করে কোরীয় নতুন বছরের আগমন ঘটে। নতুন বছরের আগের দিন থেকে শুরু হয় উদ্যাপন, চলে দ্বিতীয় দিন পর্যন্ত। নতুন বছরে কোরীয়রা আত্মীয়স্বজনের বাড়িতে বেড়াতে যায়, ঐতিহ্যবাহী কোরীয় খাবার রাতে পরিবেশন করা হয়। ইয়ুন ইউন-হিয়া দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় অভিনেত্রী। গায়িকা হিসেবেও আলোচিত ইয়ুন ইউন-হিয়াকে টুইটারে ভক্তদের নতুন বছরের শুভেচ্ছা পাঠাতে দেখা যায়।

বর্ষার পরে ইথিওপিয়ার নতুন বছর
লিয়া কেবেদে ইথিওপিয়ার জনপ্রিয় একজন মডেল। এইচ অ্যান্ড এম, জে ক্রুসহ বিভিন্ন আন্তর্জাতিক পোশাক ব্র্যান্ডের মডেল হয়েছেন লিয়া। হলিউডের আশপাশে থাকলেও জন্মভূমি ইথিওপিয়ার নববর্ষ পরিবার নিয়ে উদ্যাপন করেন এই তারকা। একুটাটাশ নামের পরিচিত ইথিওপিয়ান নববর্ষ, যার অর্থ গিফট অব জুয়েল। ১১ সেপ্টেম্বর বর্ষা শেষে নববর্ষের আগমন ঘটে। নেচে-গেয়ে লোকজ পরিবেশে নতুন বর্ষকে আমন্ত্রণ জানায় ইথিওপিয়ানরা।
গ্রন্থনা: জাহিদ হোসাইন খান। সূত্র: র‍্যাংকার, টাইমস অব ইন্ডিয়া, এলি ও ম্যারি ক্লেয়ার।