টেক

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো বাণিজ্যিক ড্রোন

ঢাকা , ১৪ মে, (ডেইলি টাইমস ২৪):  

বাণিজ্যিকভাবে ড্রোন ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রাথমিকভাবে ১০টি প্রকল্পের জন্য এই অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

ড্রোন ব্যবহারের ১৪৯টি প্রস্তাব থেকে ১০টি প্রকল্পকে অনুমোদন দেওয়া হয়েছে। অবশ্য এখনও পর্যন্ত বিষয়টি সম্পর্কে খুব বেশি কিছু জানানো হয়নি। তবে অনুমোদনের জন্য আবেদনকারী প্রতিটি প্রকল্প দুই বা আড়াই বছর পর্যন্ত পরীক্ষামূলকভাবে ড্রোন ব্যবহার করতে পারবে।

অনুমোদন পাওয়া উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হলো, ফ্লোরিডায় একটি সরকারি সংস্থার মশা নিয়ন্ত্রণের জন্য, ফ্লাইট্রেক্সের ও নর্থ ক্যারোলিনা যৌথভাবে ফুড ডেলিভারি সার্ভিস পরীক্ষার জন্য, মেম্ফিস কাউন্টি এয়ারপোর্ট অথরিটি ও ফিডেক্স যৌথভাবে নিরাপত্তা, অবকাঠামো এবং যন্ত্রাংশ সরবরাহের কাজের জন্য ড্রোন ব্যবহার করতে পারবে।

ড্রোন ব্যবহারে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অথরিটির কঠোর নীতিমালা রয়েছে। ড্রোন ওড়ানোর জন্য অনুমতি নিতে হয়। এছাড়া, রাতের বেলা ড্রোন ওড়ানো ছিল সম্পূর্ণ নিষিদ্ধ।

সময়ের প্রয়োজনে ফেডারেল এভিয়েশন অথরিটি কিছু প্রকল্পে ড্রোন ব্যবহারের অনুমোদন দিয়েছে। সংস্থাটি থেকে নিবন্ধিত ড্রোনের সংখ্যা বর্তমানে ১০ লাখ এবং পাইলটের সংখ্যা ৯০ হাজার।

আরো সংবাদ...