লাইফস্টাইল

রমজানে সময় ও কষ্ট বাঁচাতে ডিপ ফ্রিজে রাখুন এই খাবারগুলো

ঢাকা , ১৫ মে, (ডেইলি টাইমস ২৪):  

দেখতে দেখতে চলেই এসেছে রমজান। ইবাদত বন্দেগীতে সময় তো ব্যয় হবেই, পাশাপাশি চলবে যাকাত-ফিতরার আয়োজন ও আসন্ন ঈদের প্রস্তুতি। রমজান মানেই অনেক কাজ, অনেক ব্যস্ততা। এদিকে রমজান মানেই সেহেরি-ইফতারে বাড়তি খাবারের আয়োজন, যা করতে গিয়ে গলদঘর্ম হয়ে যান অনেক গৃহিনীই।

তাহলে সমাধান?
সমাধান হচ্ছে এখনই নিয়ে রাখা প্রস্তুতি। এমন কিছু খাদ্য এবং রান্নার উপকরণ আছে, যা ফ্রিজে প্রস্তুত করে রাখলে প্রতিদিনের কষ্ট কমে হয়ে যাবে অর্ধেক। আদা-রসুন বেটে ফ্রিজে তো অনেকেই রাখেন। কিন্তু জিলাপি, ছোলা সেদ্ধ, বেরেস্তা, পায়েস, হালিম, নানান রকম স্ন্যাক্স, পরোটা ইত্যাদি আরও শতেক উপকরণও আগে থেকেই ডিপ ফ্রিজে রেখে দেওয়া যায়। কোন খাবারটি কীভাবে রাখবেন, বিস্তারিত জেনে নিন আজকের ফিচারে।

১) ছোলা সেদ্ধ
ছোলা পানি দিয়ে ভালো করে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে জিপ লক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। ১ মাস ভালো থাকবে।

২) পেঁয়াজু মিক্স
পছন্দের ডাল মশলাসহ বেটে বক্সে ভরে ডিপ ফ্রিজে রাখুন। প্রতিদিন বের করে বরফ গলিয়ে একটু লবণ-পেঁয়াজ-মরিচ-ধনেপাতা মিশিয়েই পেঁয়াজু তৈরি করতে পারবেন।

৩) পরোটা
পরোটা তৈরি করে তাওয়ায় আধা সেঁকা করে নিন। তারপর ঠান্ডা করে বক্সে বা প্লাস্টিকের এয়ার টাইট ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। সেঁকা হবার কারণে লেগে যাবে না।

৪) হালিম
হালিমের ডাল ভালো করে জ্বাল দিন। মাংসও কষিয়ে নিন। দুটি মিক্স করে ভালো করে রান্না করুন, কিন্তু বাগাড় দেবেন না। রান্না হলে আলাদা আলাদা বক্সে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। প্রয়োজনের সময় বের করুন, চুলায় গরম করুন। সুন্দর করে বাগাড় দিয়ে পরিবেশন করুন।

৫) জিলাপি
যারা ঘরে জিলাপি তৈরি করেন, তারা একটু আগে থেকেই ব্যাটার তৈরি করে ডিপ ফ্রিজে রেখে দিন। এমনকি শিরাও তৈরি করে রেখে দেয়া যায়। রোজ ব্যাটার বড় করে জিলাপি ভাজবেন, শিরা থেকে খানিকটা নিয়ে গরম করে তাতে জিলাপি দিয়ে দেবেন। ঝামেলা হবে অর্ধেক।

৬) স্ন্যাক্স
সিঙ্গারা থেকে শুরু করে পুরি, কাবাব, সমুচা, রোল, আলুর চপ, চিকেন ফ্রাই, নাগেট ইত্যাদি সকল রকমের খাবারই ফ্রিজে রেখে দেওয়া যায়।

৭) কাবাব
সকল রকমের কাবাবের মাংস মেরিনেট করে রাখুন। প্রতিদিন বের করে রেঁধে নিলেই তৈরি সুস্বাদু কাবাব।

৮) পায়েস
পায়েস অনায়াসে অনেকদিন ডিপ ফ্রিজে রাখা যায়। বের করে একটু গরম করে নিলেই একদম আগের মতো সতেজ।

৯) বেরেস্তা
বেশি করে পেঁয়াজ ভেজে বেরেস্তা করুন। ঠান্ডা করে বয়ামে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। নানান রকমের রান্নায় বাটা পেঁয়াজের বদলে ব্যবহার করতে পারবেন। স্বাদ হবে দারুণ।

১০) কোরমা
বিরিয়ানি রান্না করার জন্য আগে থেকেই গরু, খাসি বা মুরগীর মাংসের কোরমা করে ডিপে রাখুন। অতিথি আপ্যায়ন হয়ে যাবে খুব সহজ।

ভালো থাকুন রমজানে, সুস্থ থাকুন।

আরো সংবাদ...