আন্তর্জাতিক

জুতার বাক্সে থাকা ফুলদানির দাম ১৬ কোটি টাকা!

ঢাকা , জুন , (ডেইলি টাইমস ২৪):

তিনশ বছর ধরে বাড়িতে আবর্জনার স্তূপে পড়েছিল চীনের কিয়াংলোঙ সম্রাজ্যের বেশ কিছু জিনিসপত্র। কয়েক প্রজন্ম ধরে সেগুলো নিয়ে কেউ মাথা ঘামায়নি। আবর্জনার মধ্যে জুতার বাক্সে বন্দি থাকা এমনই একটি নকশকরা ফুলদানী বিক্রি হয়েছে ১৬ কোটি টাকায়! হ্যাঁ, ঠিকই পড়ছেন, ১৬ কোটি টাকা।

ফুলদানীটির মালিক বলেন, আমাদের পরিবারের কেউ-ই এটি পছন্দ করতো না। আমার দাদা-দাদীও এটিকে পছন্দ করতেন না, একারণে এটি অযত্নে পড়েছিল। কিন্তু এটি ছিল কিয়াংলোঙ সম্রাজ্যের অন্যতম একটি শিল্পকর্ম। গতকাল মঙ্গলবার ফ্রান্সের সোথেবি’তে অনুষ্ঠিত হয় নিলাম। আঠারো শতকের এই ফুলদানীর সম্ভাব্য দাম ধরা হয়েছিল পাঁচ থেকে সাত লাখ ইউরোর মধ্যে। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে এটির দাম উঠেছে ১৬.২ ইউরো।

এশিয়ান শিল্প বিশেষজ্ঞ ওলিভার ভালমেইর বলেন, এটি অনেক উঁচু মানের একটি শিল্প নিদর্শন। এই ধরনের আর একটি ফুলদানী সংরক্ষিত রয়েছে প্যারিসের গুয়েমেত মিউজিয়াম অব এশিয়াটিকে। এই ফুলদানীটির মালিক যখন এটি আমার কাছে নিয়ে আসেন তখন আমি খুবই অবাক হয়েছিলাম। কারণ একটা জুতার বাক্সে ভরে মেট্রোতে চড়ে পায়ে হেঁটে আমার অফিসে এসেছিলেন। তার হাতের জুতার বাক্সটি খোলার পর রীতিমতো বিস্মিত হই। তখনই আমি ধারণা করেছিলাম, এটির দাম কোটি টাকা হবে। কিন্তু এটি যে এতো বেশি দামে বিক্রি হবে সেটি কল্পনা করিনি। ২০ মিনিটের এই নিলামে সর্বোচ্চ ১৬.২ ইউরোতে ফুলদানীটি কিনে নেন এশিয়ার কোন ধনকুবের। তবে তার নাম, পরিচয় এমনকি জাতীয়তাও প্রকাশ করেনি আয়োজকরা।

আরো সংবাদ...