আন্তর্জাতিক

থ্রিডি প্রিন্টারে তৈরি বাড়ির শহর

ঢাকা , জুন , (ডেইলি টাইমস ২৪):

প্রতিদিন সারা পৃথিবীর একশ কোটি মানুষ খোলা আকাশের নিচে ঘুমায়। বাড়ি তৈরির জায়গার অভাব, বাড়ি তৈরির খরচ এবং প্রযুক্তিগত সমস্যার কারণেই বিপুল সংখ্যক মানুষের মাথা গোঁজার ঠাঁই হয় না। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের দুটি কোম্পানি থ্রিডি প্রিন্টারে বাড়ি তৈরির প্রযুক্তি উদ্ভাবন করে হৈচৈ ফেলে দিয়েছিল। এবার থ্রিডি প্রিন্টারে তৈরি বাড়ির একটি শহরই গড়ে তোলার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডসের একটি নির্মাণ প্রতিষ্ঠান। এইনদোভেনে গড়ে উঠবে থ্রিডি প্রিন্টারে তৈরি বাড়ির শহর। ইতোমধ্যে এই শহরে বিশেষ ধরনের বাড়ি তৈরির জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন ২০ জন। নেদারল্যান্ডসের এই থ্রিডি প্রিন্টারের বাড়ির শহর তৈরির প্রকল্পটি বাস্তবায়ন করবে ডাচ নির্মাণ প্রতিষ্ঠান ভ্যান উইজনেন। আগামী বছরের মধ্যেই শেষ হবে পুরো প্রকল্পটি।

নির্মাণ প্রতিষ্ঠান ভ্যান উইজনেনের ম্যানেজার রুডি ভ্যান গুর্প বলেন, ইট-পাথরের বাড়ি তৈরিতে নেদারল্যান্ডসের দক্ষতার যে ঘাটতি রয়েছে তা পূরণে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে নতুন এই প্রযুক্তি। থ্রিডি প্রিন্টারের সাহায্যে খুব সহজে এবং সস্তায় টেকসই বাড়ি তৈরি করা সম্ভব হবে। বাড়ি তৈরির নকশা এবং কাঠামোতে সৃজনশীলতার স্বাধীনতা অবারিত। থ্রিডি প্রিন্টারে যেভাবে কোনো কিছু পরতে পরতে প্রিন্ট করা হয় তেমনিভাবে প্রিন্ট করা হবে বাড়ির দেয়াল এবং ছাদ। পার্থক্য শুধু থ্রিডি প্রিন্টারের মাধ্যমে বাড়ি তৈরি করার ক্ষেত্রে কংক্রিটের জায়গায় অন্য এক ধরনের উপাদান ব্যবহার করা হবে। যা সস্তায় এবং খুব কম জায়গার মধ্যে বাড়ি তৈরির ব্যবস্থা করে দেবে। থ্রিডি প্রিন্টারের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে অত্যন্ত নিখুঁত আর নান্দনিক মডেলের বাড়ি তৈরি করা সম্ভব হবে।

রুডি ভ্যান গুর্প বলেন, সাধারণ দেয়ালের পুরত্ব ৬ ইঞ্চি বা ১৫ সেন্টিমিটার হলেও থ্রিডি প্রিন্টারের তৈরি বাড়ির দেয়ালের পুরত্ব হবে মাত্র ৫ সেন্টিমিটার। অর্থাত্ সাধারণ দেয়ালের তিনভাগের এক ভাগ পুরুত্ব হবে এই দেয়াল। পুরুত্ব কম হলেও এটি পুরোপুরি শব্দ এবং তাপ নিরোধক। থ্রিডি প্রিন্টারের বাড়িকে স্মার্ট বাড়ি হিসেবেও আখ্যায়িত করা হচ্ছে। কারণ এই বাড়ির অনেক কিছুই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে ওয়ারলেস এবং স্মার্টফোনের সাহায্যে। আপাতত নেদারল্যান্ডসের এইনদোভেনে শহরে থ্রিডি প্রিন্টারের বাড়ি তৈরি করা হলেও ভবিষ্যতে পুরো দেশে এই ধরনের বাড়ি নির্মাণের পরিকল্পনা রয়েছে নির্মাতাদের।

আরো সংবাদ...