বেতন-ভাতা দিয়েছে সব কারখানা: বিজিএমইএ

0
11

ঢাকা , জুন , (ডেইলি টাইমস ২৪):

দেশের সব রপ্তানিমুখী তৈরি পোশাক কারখানা ঈদুল ফিতর উপলক্ষে বেতন ও উৎসব ভাতা পরিশোধ করেছে বলে দাবি করেছে পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটি বলেছে, কিছু কারখানা বেতন-ভাতা পরিশোধে সমস্যায় পড়েছিল। কিছু কারখানায় উদ্দেশ্যমূলকভাবে সমস্যা তৈরির চেষ্টা করা হয়েছিল। সব সমাধান করা হয়েছে।

ঈদ উপলক্ষে পোশাক খাতের শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের পরিস্থিতি জানাতে আজ বৃহস্পতিবার দুপুরের পর এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান। রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা উপস্থিত ছিলেন।

সিদ্দিকুর রহমান বলেন, মহাসড়ক ও সড়কগুলোতে যানজট কমানোর জন্য উদ্যোক্তারা এলাকাভিত্তিকভাবে ভিন্ন ভিন্ন তারিখে ও সময়ে ছুটি দিয়েছেন। কিছু কারখানার শ্রমিকেরা মঙ্গলবার, কিছু কারখানার শ্রমিকেরা বুধবার ছুটিতে গেছেন। অবশিষ্ট কারখানাগুলোর শ্রমিকেরা আজ ছুটিতে যাচ্ছেন।

সিদ্দিকুর রহমান আরও বলেন, ‘এবার আমরা দেখেছি, কিছু কিছু কারখানায় অসন্তোষ হয়েছে আইনবহির্ভূত বিষয়ে। ঈদ উপলক্ষে ছুটি প্রদান নিয়ে ও জুন মাসের ১০ দিনের অগ্রিম বেতন নিয়ে কিছু ঘটনা ঘটেছে। এ দুটি ব্যাপারে আইনগত বাধ্যবাধকতা ছিল না।’ তিনি ঈদে বাড়ি ফেরা নিয়ে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে বিভিন্ন রুটে চলাচলকারী বাস, ট্রেন ও লঞ্চগুলো যাতে অতিরিক্ত যাত্রী বহন না করে, সে ব্যাপারে নজরদারি জোরদারের আহ্বান জানান। কোনো পণ্যবাহী ট্রাকে যাতে যাত্রী পরিবহন করা না হয়, তা নিশ্চিত করুন।