খেলাধুলা

সব দোষ আমার: আর্জেন্টিনা কোচ

ঢাকা , ২২ জুন , (ডেইলি টাইমস ২৪):

এ কেমন দল সাজালেন হোর্হে সাম্পাওলি! প্রথম ম্যাচের একাদশ একদিন আগে ঘোষণা দিয়ে সমালোচনার মুখে পড়েছিলেন। আইসল্যান্ডকে আগাম প্রস্তুতি নেওয়ার সুযোগ করে দিলেন কি না, সেই প্রশ্ন উঠেছিল। দ্বিতীয় ম্যাচের একাদশ ঘোষণা করলেন একদম শেষ মুহূর্তে। আর সেই একাদশ দেখেও উঠে গেল প্রশ্ন। দলে তিনটা পরিবর্তন এনেছেন ঠিকই। কিন্তু গত ম্যাচে ২০ মিনিট খেলেই আর্জেন্টিনার খেলায় গতি এনে দেওয়া ক্রিস্টিয়ান পাভোন নেই! নেই পিএসজির উঠতি মিডফিল্ডার লো সেলসো। রাখেননি দিবালাকেও!

যুগে যুগে আর্জেন্টিনা কোচদের সংবাদ মাধ্যমের পরামর্শকে থোড়াই কেয়ার করার প্রবণতা আছে। নিজে যা বোঝেন, সেটাই করেন। মাথায় বন্দুক ঠেকালেও লাভ নেই। আজকের একাদশ আর ফরম্যাটে প্রতিপক্ষকে দুই উইং ছেড়ে দিয়ে, তিন ডিফেন্ডার খেলানোর জুয়া খেলেছেন। সেটা মেসিকে আরও বেশি সুযোগ করে দিতেই হয়তো। কিন্তু আজকেই মেসি তাঁর ক্যারিয়ারের সবচেয়ে বাজে ম্যাচটাই খেললেন কি না, এখন সেই প্রশ্ন উঠেছে। আর ম্যাচ শেষে সাম্পাওলি সব দায় নিজের করে নিলেন।

আর্জেন্টিনা কোচ আত্মসমর্পনের সুরে বলেছেন, ‘সিদ্ধান্ত নেওয়ার জন্য আমিই একমাত্র দায়িত্বশীল ব্যক্তি ছিলাম। আমি আজ সেই দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছি। আমি ম্যাচটায় নেমেছিলাম অনেক বেশি আশা নিয়ে। এখন এই পরাজয়ে তীব্র যন্ত্রণা অনুভব করছি। এটা তো পরিষ্কার, ম্যাচটা যেভাবে আগে থেকে বোঝা উচিত ছিল, তা আমি পড়তে পারিনি।

প্রথম ম্যাচে মেসি তবু ১১টা শট নিয়েছিলেন। আজ একবার শুধু একটা জটলার ভেতরে শট নিতে দেখা গেল তাঁকে। ৫ মিডফিল্ডার খেলিয়েও প্রথমার্ধে মেসির কাছে পাস গেছে মাত্র দুটি? এ কোন রণকৌশল? সাম্পাওলি এবারও দায় নিলেন, ‘আমরা আসলে এখনো এমন একটা দলের ছক বের করতে পারিনি যেটা আমাদের ফল এনে দেবে। এই ম্যাচে আমাদের কৌশল ছিল প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করা। কিন্তু প্রথমার্ধের ওই গোলটার পর আমরা মানসিকভাবে যে ধাক্কাটা খেয়েছি, সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারিনি।’

আর মেসি? প্রথম ম্যাচে মেসিকে আড়াল করেছিলেন। বলেছিলেন, তাঁকে নিয়ে সমালোচনাটা বাড়াবাড়ি হয়ে যায়। অন্যায় চাপ তৈরি করা হয় মেসির ওপর। এবার কী বলবেন? সাম্পাওলি এবারও দলের নেতা হিসেবে নিজেকে কাঠগড়ায় দাঁড় করালেন, ‘যা কিছু হয়েছে, পারফরম্যান্সের ঘাটতি যা ছিল, এর দায় একজন নেতার। খেলোয়াড়েরা যদি আমার রণকৌশল মেনে নিয়ে উঠতে না পারে, তাহলে এর দায় আমাকেই নিতে হবে। আমি ম্যাচটা ঠিকমতো পড়তে পারিনি। এর দায় নিচ্ছি। এ কারণেই আমাদের পরিকল্পনা আলোর মুখ দেখেনি।

আরো সংবাদ...