বিশ্বকাপের পাঁচ পণ্য

0
23

ঢাকা , ২৬ জুন , (ডেইলি টাইমস ২৪):

চলছে বিশ্বকাপ ফুটবল। হুড়োহুড়ি করে জার্সিও কিনে ফেলছেন নিশ্চয়ই। প্রিয় দলের জার্সি গায়ে দিয়ে খেলা দেখার আনন্দই আলাদা। তবে বিশ্বকাপের ফ্যাশন কিন্তু শুধু জার্সিতে আটকে নেই। দামি ও শৌখিন পাঁচটি পণ্য এর মধ্যেই খবরের শিরোনাম হয়ে গেছে। এই পণ্যগুলো বিশ্বকাপ উপলক্ষেই বিশেষ সংস্করণ হিসেবে বাজারে আনা হয়েছে। পণ্যগুলোর মধ্যে রয়েছে ব্যাগ, ঘড়ি, টি-শার্ট ও স্মার্টফোন।

হাবলটের ঘড়ি
হাবলটের ঘড়ি

কোনো ম্যাচে যখন খেলোয়াড় বদল হয় তখন সাইড লাইনে একজন একটা ইলেকট্রনিক বোর্ড উঁচিয়ে ধরেন। লাল রঙে যে জার্সি নম্বর থাকে সেই খেলোয়াড় মাঠ থেকে চলে আসে, আর সবুজ যে নম্বরটা থাকে সেই জার্সিধারী মাঠে খেলতে নামেন। ওই বোর্ডের নিচে হাবলট লোগো থাকে। এই হাবলট হচ্ছে ফিফার আনুষ্ঠানিক সময়রক্ষক ঘড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান। বিশ্বকাপের জন্য হাবলট প্রস্তুত করেছে বিশেষ ঘড়ি। নাম দেওয়া হয়েছে ‘হাবলট বিগ ব্যাং রেফারি ২০১৮ ফিফা ওয়ার্ল্ড কাপ রাশিয়া ওয়াচ’। ঘড়িতে প্রিয় দলের পতাকার রঙের সঙ্গে মিলিয়ে ডায়ালের পর্দা ও ফিতা (স্ট্র্যাপ) বদলানো যাবে। পানিরোধক এই স্মার্ট ঘড়িটির ব্যাস ৪৯ মিলিমিটার। এতে ব্যবহার করা হচ্ছে গুগলের অপারেটিং সিস্টেম। জিপিএস, মাইক্রোফোন ও ভাইব্রেশনের সুবিধ আছে এতে। ঘড়ির কিনারা বা বেজেল টাইটানিয়ামের তৈরি। কালো রবার ও স্পঞ্জ স্পোর্ট—এই দুই ধরনের স্ট্র্যাপ আছে ঘড়ির সঙ্গে। তবে চাইলেও ঘড়িটি এখন কেনা সম্ভব নয়। মাত্র ২ হাজার ১৮টি ঘড়ি প্রস্তুত করা হয়েছিল। বিশেষ করে রেফারিদের জন্য। মূল্য প্রতিটি ৫ হাজার ২০০ মার্কিন ডলার।

 ভিভোর ফোন

ভিভোর ফোন

মুঠোফোন নির্মাতা ভিভো এবারের বিশ্বকাপের অন্যতম পৃষ্ঠপোষক। বাজারে এনেছে বিশেষ স্মার্টফোন। ‘ভিভো এক্স২১ ফিফা ওয়ার্ল্ড কাপ এডিশন’ স্মার্টফোন পাওয়া যাবে ‘ক্ল্যাসিক ব্লু’ ও ‘ভিক্টোরি রেড’ এই দুই রঙে। একটা পরিপূর্ণ স্মার্টফোনের যা যা বৈশিষ্ট্য থাকে, সেসব এতে আছে। সঙ্গে বিশ্বকাপ খেলার প্রিভিউ, লাইভের লিংক, নোটিফিকেশন আর খেলার আগে অ্যালার্ম বেজে ওঠার সুবিধাও পাবেন এই ফোনে। ফোনটির মূল্য ৫৮১ মার্কিন ডলার।

 ইয়োক্সের সোয়েট শার্ট ও টি-শার্ট

ইয়োক্সের সোয়েট শার্ট ও টি-শার্ট

ইতালি এবার খেলছে না তো কী হয়েছে! ইতালিয় ফ্যাশন প্রতিষ্ঠান ইয়োক্স বের করেছে বিশেষ ‘সকার কোচার’ সোয়েট শার্ট এবং টি-শার্ট। এই দুই পণ্যের নকশায় ফুটে উঠেছে রাশিয়া থেকে শুরু করে ব্রাজিলের সৌন্দর্য। রুশ ফুটবল খেলোয়াড় আলেক্সান্ডার কারজাকোভের দাতব্য সংস্থা ‘স্টারস ফর চিলড্রেনস’-এর জন্য এই দুই পণ্য বিক্রি থেকে অর্জিত অর্থ দান করে দেওয়া হবে। দুস্থ ও অসহায় শিশুদের জন্য কাজ করে ‘স্টারস ফর চিলড্রেন’। টি-শার্টের দাম ৯৭ ডলার এবং সোয়েট শার্ট ১৪৬ ডলার।

 রিশা মিলের ঘড়ি

রিশা মিলের ঘড়ি

সুইস ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠান িরশা মিল বিশ্বকাপ ফুটবলকে মাথায় রেখে বাজারে এনেছে ‘রিশা মিল আরএম ১১-০১’ হাতঘড়ি। ফুটবল ম্যাচের জন্য বিশেষ ফিচার সংযুক্ত করে নকশা করা হয়েছে এই ঘড়ি। টাইটেনিয়ামের ঘড়িটি সিরামিকের বল ও সাদা সোনা দিয়েও নকশা করা হয়েছে।

লুই ভুটন ব্যাগ

লুই ভুটন ব্যাগ

ফরাসি ফ্যাশন ব্র্যান্ড লুই ভুটন নেই পিছিয়ে। ফুটবলের নকশার আদলে তারা বাজারে এনেছে এলভি-ফিফা প্রতীক সংবলিত ব্যাগ ও নেইম ট্যাগ। এপি লেদারের তৈরি ব্যাগগুলোতে দেওয়া হয়েছে এম্বোস করা নকশা। আছে ভ্যানিটি ব্যাগ, পার্স, ব্যাকপ্যাক, পকেট অর্গানাইজার, ওয়ালেট আর নেইম ট্যাগ। পাবেন প্রিয় দেশের রঙের সঙ্গে মিলিয়ে। এসবই বিক্রি হচ্ছে ৩২৫ থেকে শুরু করে ৪ হাজার ৩০০ ডলার মূল্যে।