খেলাধুলা

টেস্টের কোহলি তো ‘নার্ভাস নাইন্টিজে’ কাঁপেন না!

ঢাকা , ১৯ আগস্ট , (ডেইলি টাইমস ২৪)

সীমিত ওভারের ক্রিকেটে বল খরচে বিপদ থাকে। ঝুঁকিটা নিতেই হয়। ব্যাটসম্যানদের তাই ‘নার্ভাস নাইন্টিজ’-এ কাটা পড়ার সম্ভাবনা থাকে। টেস্ট ফরমেটটা এক্ষেত্রে আলাদা। এখানে সময় নিয়ে খেলা যায়। তবে নব্বইয়ের ঘরটা তো বরাবরই ব্যাটসম্যানদের জন্য নড়বড়ে এক জায়গা। বড় তারকারাও এই ঘরে এসে স্নায়ুচাপে ভুগেন। বিরাট কোহলি কি ভুগেন না?

পরিসংখ্যান বলছে, টেস্টে নব্বইয়ের ঘরে মোটেও নড়বড়ে নন কোহলি। এখন পর্যন্ত ২৪ বার টেস্টে নব্বইয়ের ঘর পেরিয়েছেন ভারতীয় অধিনায়ক। যার মধ্যে ২২ বারই ছুঁয়েছেন সেঞ্চুরি। শেষবার নার্ভাস নাইন্টিজে এসে কোহলি কাটা পড়েছিলেন বছর পাঁচেক আগে। ২০১৩ সালের ডিসেম্বরে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯৬ রানে সাজঘরে ফিরতে হয়েছিল ডানহাতি এই ব্যাটসম্যানকে।

এরপর ১৭ বার নব্বইয়ের ঘরে এসে সেঞ্চুরি তুলেছেন। যার মধ্যে ছয়টিই তিনি রূপান্তরিত করেছেন ডাবল সেঞ্চুরিতে। ১৮তম বারে এসে বিরল নার্ভাস নাইন্টিজের শিকার হলেন ভারতীয় দলপতি।

নটিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিনে দলকে ভরসা দিয়েছেন ঠিকই। কিন্তু মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরিটা পাননি কোহলি। আদিল রশিদের শিকার হয়ে ৯৭ রানে যখন সাজঘরে ফিরছিলেন, চোখেমুখে তার রাজ্যের হতাশা। হতাশাই থাকবেই বা না কেন? এমন দিন যে কোহলির খুব একটা আসে না!

আরো সংবাদ...