ফিচার

বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’

ঢাকা , ৫ সেপ্টেম্বর , (ডেইলি টাইমস ২৪)

আলজেরিয়া আফ্রিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। মুসলিম এই রাষ্ট্রটিতে চলতি বছরের শেষের দিকে অথবা ২০১৯ সালের প্রথম দিকে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। মসজিদটির নাম ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’।

সম্প্রতি আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী এ ঘোষণা দিয়েছেন।

সৌদি সংবাদমাধ্যম আল অ্যারাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’ আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের মোহাম্মাদিয়া নামক স্থানে অবস্থিত। মসজিদটির আয়তন ২০ হাজার বর্গমিটার। মসজিদটির মিনারের উচ্চতা ২৬৫ মিটার। এই মিনারই হবে বিশ্বের সবচেয়ে উঁচু মিনার। এ মসজিদে একসঙ্গে এক লাখ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’। ছবি: সংগৃহীত

আলজেরিয়ার ধর্মমন্ত্রী মসজিদটি সম্পর্কে বলেন, ‘চলতি বছরের ডিসেম্বরের দিকে মসজিদটির যাবতীয় নির্মাণকাজ শেষ করা আমাদের টার্গেট। আর যদি কোনো কারণে তা সম্ভব না হয়, তাহলে ২০১৯ সালের শুরুর দিকে মসজিদটির উদ্বোধন করতে পারব বলে আশা করছি।’

২০১২ সালে শুরু হয় মসজিদটির নির্মাণকাজ। মসজিদ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গেছে, মসজিদটিকে একটি বিজ্ঞান চর্চা কেন্দ্র ও পর্যটন কেন্দ্রে পরিণত করা হবে।

মসজিদটির ডিজাইন করেছেন জার্মানের প্রকৌশলী ‘ইউরগান এঙ্গেল’। সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববীর পর এটি বিশ্বের সর্ববৃহৎ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে।

আরো সংবাদ...