খেলাধুলা

আর্জেন্টিনায় ফিরতে চান মার্টিনো

ঢাকা , ১৪ সেপ্টেম্বর, (ডেইলি টাইমস ২৪):

আর্জেন্টিনার কোচ হয়ে ফিরতে চান দলটির সাবেক কোচ জেরার্ডো টাটা মার্টিনো। সমপ্রতি কলম্বিয়ান রেডিও প্রোগ্রাম আলারগুয়ে ক্যারাকলকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।
জর্জ সাম্পাওলির পদচ্যুতির পর বেশ ক’দিন ধরেই ফাঁকা পড়ে আছে আর্জেন্টিনার কোচের জায়গাটি। অন্তর্বর্তীকালীন কোচের কাজটি চালাচ্ছেন দেশটির সাবেক খেলোয়াড় লিওনেল স্ক্যালোনি এবং পাবলো আইমার। দু’জনের অধীনে তরুণ আর্জেন্টিনা গুয়াতেমালার বিপক্ষে জিতেছে ৩-০ গোলে। পরের ম্যাচে অবশ্য কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করতে হয় আলবিসেলেস্তেদের।
স্ক্যালোনি-আইমারের আর্জেন্টিনা দিনবদলের ইঙ্গিত দিলেও স্থায়ী কোচের খোঁজ এখনো চালিয়ে যাচ্ছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। সাবেক কোচ আলেসান্দ্রো সাবেয়া, হোসে প্যাকারম্যানদের মতো নামও আছে এই তালিকায়। তবে গত কিছুদিনে এই তালিকায় নতুনভাবে সংযোজিত হয়েছে টাটা মার্টিনোর নাম।  এর আগে ২০১৪ বিশ্বকাপের পর আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব পান মার্টিনো।
দলকে নিয়ে গিয়েছিলেন ২০১৫ কোপা আমেরিকা এবং পরের বছরের শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে। তবে দুই ফাইনালেই চিলির কাছে টাইব্রেকারে হারের তিক্ত স্বাদ গ্রহণ করে তার দল। শেষবার হারের পর কোচের পদ থেকেই সরে দাঁড়ান মার্টিনো। এরপর থেকে আটলান্টা কোচ হিসেবে কাজ করছেন তিনি।
তবে শেষ কয়েকদিনে আর্জেন্টাইন সংবাদ মাধ্যমে বেশ জোরেসোরেই উচ্চারিত হচ্ছে তার নাম। আর্জেন্টিনার কোচ হবার ব্যাপারে এএফএ সভাপতি ক্লদিও তাপিয়ার সাথে দুইবার বৈঠকের গুঞ্জনও শোনা যাচ্ছে।
আর্জেন্টিনা দলের কোচ হবার ইচ্ছা পোষণ করলেও এএফএ প্রধানের সাথে বৈঠকের গুঞ্জন উড়িয়ে দিয়েছেন সাবেক বার্সেলোনা কোচ। মার্টিনোর ভাষায়, ‘আর্জেন্টিনার কোচ হয়ে ফেরার ইচ্ছা আছে আমার কিন্তু বাস্তব কিছু না হলে সে ব্যাপারে কথা বলাটা বেশ কঠিন। এটা সম্মানেরও একটা ব্যাপার, বিশেষ করে যে দলের হয়ে এখন আমি কাজ করছি। সম্মানের কেন্দ্রবিন্দু সত্যই হওয়া উচিত এবং সত্যটা হচ্ছে কলম্বিয়া অথবা আর্জেন্টিনার সাথে কোনো যোগাযোগই হয়নি আমার।’
আটলান্টার সাথে চুক্তিবদ্ধ আছেন মার্টিনো। আপাতত এতেই মনোযোগী হতে চান তিনি। আর্জেন্টিনার সাবেক কোচ বলেন, ‘আটলান্টায় চুক্তি আছে আমার, এর সাথে বেশি কিছু যোগ করার নেই আমার। গত দুই বছরে আর্জেন্টাইন গণমাধ্যমে কোনো সাক্ষাৎকার দেইনি আমি, তবে সবকিছু পরিষ্কার করবো আমি। আমার সাথে কারো যোগাযোগ হয়নি।’
এর আগে, হোসে পেকারম্যান (২০০৪-০৬), আলফিও বাসিলে (২০০৬-০৮), দিয়েগো ম্যারাডোনা (২০০৮-১০), সার্জিও বাতিস্তা (২০১০-১১), আলেসান্দ্রো সাবেয়া (২০১১-১৪), জেরার্ড মার্টিনো (২০১৪-১৬), এদগার্দো বাউজা (২০১৬-১৭) ও শেষ কোচ জর্জ সাম্পাওলি (২০১৭-২০১৮) আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। কিন্তু, কারো অধীনেই বড় কোনো সাফল্য নেই আকাশি-সাদা জার্সিধারীদের।

আরো সংবাদ...