সারাদেশ

মজিদা বেগম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে হাজিরার উদ্বোধন

ঢাকা , ১০ অক্টোবর, (ডেইলি টাইমস ২৪):

ভাণ্ডারিয়া মজিদা বেগম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বুধবার বিদ্যালয় কতৃপক্ষের উদ্যোগে ওই বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে চালু করা হয় ডিজিটাল পদ্ধতিতে হাজিরা।
সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে সুইচ টিপে এর উদ্বোধন করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক শাহীন আক্তার সুমী। পরে দশম শ্রেণির কক্ষে প্রধান অতিথির উপস্থিতিতে ডিজিটাল পদ্ধতিতে ক্লাশে প্রবেশ করেন ওই ক্লাসের শিক্ষার্থীরা। পৃথকভাবে তিনটি কক্ষের মধ্যে একটিতে বিভিন্ন কর্মকর্তার পরিদর্শন, শিক্ষক, কর্মচারী ও অন্য দুটি কক্ষে শিক্ষার্থীরা এ পদ্ধতিতে ক্লাসে প্রবেশ করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি জাতীয়পার্টি জেপির উপজেলা সিনিয়র যুগ্ম আহ্বায়ক, পৌর কাউন্সিলর ও সাবেক সদর ইউপি চেয়ারম্যান মো. গোলাম সরওয়ার জোমাদ্দার।
প্রধান অতিথি  বিদ্যালয় পরিদর্শন এবং বিদ্যালয়ের সার্বিক খোঁজ খবর নেয়ার সময় প্রধান শিক্ষক মো. ফারুকুজ্জামান মন্টু জানান, এই অঞ্চলের নারী শিক্ষার প্রসারের জন্য দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের জন্য জাতীয়পার্টি জেপির চেয়ারম্যান এবং বর্তমান সরকারের পানি সম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু সম্পূর্ণ ব্যক্তিগতভাবে তার মা মহীয়সী নারী মাজেদা বেগমের নামে ১৯৯৬ সালে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেন। কোন শিক্ষার্থী ক্লাশে অনুপস্থিত হতে না পারে বা কোন শিক্ষক যাতে ক্লাস ফাঁকি দিতে না পারে সেজন্য এই পদ্ধতিটি আমরা গ্রহণ করেছি। এর সুফল শিক্ষার্থীদের অভিভাবক তাদের মোবাইল ফোনে দেখতে পারবে তার মেয়ে ক্লাসে আছে কিনা।
বিশেষ অতিথি বলেন, ‘আমার জানা মতে বরিশাল বিভাগে একটি মাধ্যমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে হাজিরার সিস্টেম এই প্রথম ‘ এ সময় অন্যান্যের মধ্যে স্ব স্ব বিভাবের শিক্ষক ও অভিভাবক সদস্য মো. জামাল উদ্দিন লিটন উপস্থিত ছিলেন।

আরো সংবাদ...