ফ্যাশন

পূজায় মানানসই সাজ ও স্বাচ্ছন্দ্যের পোশাক

ঢাকা , ১৮ অক্টোবর , (ডেইলি টাইমস ২৪):

কখনও রোদ, আবার হুট করে টুপটাপ বৃষ্টি। কখন গরমের তীব্রতা, আবার কখন হিম হিম ঠাণ্ডা বাতাস! উৎসবের এই সময়ের আবহাওয়ার মতিগতি বুঝে ওঠা দায়। তাই বলে কি নির্বিঘ্নে পূজার ঘোরাঘুরি হবে না? অবশ্যই হবে, একদম মানানসই সাজ ও স্বাচ্ছন্দ্যের পোশাকে!
রেড বিউটি পার্লার অ্যান্ড স্যালনের স্বত্বাধিকারী ও রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন জানালেন, পূজার সাজ হওয়া চাই পোশাকের ধরন এবং রঙের সঙ্গে মানানসই। পূজার প্রধান রঙ হলো লাল এবং সাদা। তাই লাল পাড়ের সাদা শাড়ির প্রাধান্যটা দেখা যায়। কিন্তু গতানুগতিকতা থেকে বেড়িয়ে আপনি অন্যান্য রঙও বেছে নিতে পারেন। লালের পাশাপাশি উজ্জ্বল কমলা, গাঢ় সবুজ, ম্যাজেন্টা রঙের পোশাক পরতে পারেন নিশ্চিন্তে। উৎসবের আমেজটা বেশ বোঝা যাবে। চাইলে একটু বৈপরীত্য রেখেও পোশাক বাছাই করতে পারেন। এই যেমন সাদা কামিজের সঙ্গে উজ্জ্বল হলুদ রঙের সিল্কের ওড়না। কিংবা সবুজের সঙ্গে সোনালি।
দিনক্ষণ অনুযায়ী সাজ
পোশাকের সঙ্গে বেছে নিন মানানসই সাজ। আফরোজা পরামর্শ দিলেন ত্বকের সঙ্গে কোন ধরনের মেকআপ মানাচ্ছে সেটা আগে ভালোমত যাচাই করে নেওয়ার জন্য। পোশাক বাছাই করবার প্রধান পর্বটা হয়ে গেলেই প্রসাধনী সামগ্রীর তালিকা তৈরি করে ফেলুন। দিনক্ষণ অনুযায়ী পাল্টে নিতে পারেন সাজের ধরন। যেমন ষষ্ঠীতে একটু ভারী সাজ দেওয়া যেতে পারে। উজ্জ্বল কামিজ বা কুর্তির সঙ্গে মেকআপটাও হতে পারে সেরকম। আর হাতে বা চুলে গুঁজে নিতে পারেন ফুলের মালা।
আবার সপ্তমী এবং অষ্টমীর দিন একটু হালকা সাজ নেওয়া যেতে পারে। তবে শেষদিন অর্থাৎ দশমীর দিনের সাজ হওয়া চাই অবশ্যই জমকালো। ভারী অলংকারের সঙ্গে চোখ রাঙিয়ে নিতে পারেন গাঢ় রঙের শেড দিয়ে। ঠোঁটেও না হয় থাকলো উজ্জ্বল কোনও রঙ।
আরাম এবং স্টাইল- একই সঙ্গে
সাজসজ্জা তো হলো, কিন্তু সেই সঙ্গে মাথায় রাখুন আবহাওয়ার বিষয়টিও। এখন না শীত আবার না গরম। সেই সঙ্গে হুটহাট বৃষ্টি। আর বৃষ্টিতে যাতে আপনার সাধের সাজট ধুয়ে না যায় সে কারণে লক্ষ রাখুন কয়েকটি বিষয়-

  • পোশাকের কাপড় এমন হওয়া চাই যা সহজেই শুকিয়ে যায়। সিল্ক, জর্জেট এ ধরনের কাপড় অল্প সময়ের মধ্যেই শুকিয়ে যায়।
  • কিন্তু উৎসব বলে তো কথা। এ সময় বেনারসি, কাতান এমন কিছু ভারী কাপড় তো নিতেই হয়। সেক্ষেত্রে? এ ধরণের কাপড় ভিজে গেলেও চেষ্টা করুন দ্রুত শুকিয়ে নেওয়ার। উৎসব থেকে ঘরে ফিরেই ঘাম বা বৃষ্টির পানি শুকানোর জন্যে ফ্যানের নিচে কাপড় রাখুন।
  • ওয়াটারপ্রুফ প্রসাধনী সামগ্রী ব্যবহার করতে পারেন। আর যে ধরনের মেকআপই হোক না কেন সেটা ত্বকে দীর্ঘ সময় না রাখাই ভালো। তাই অনেক সময়ের জন্য বের হলেও চেষ্টা করুন নির্দিষ্ট সময় পরপর ত্বক পরিষ্কার করে নেওয়ার।

আরো সংবাদ...