লাইফস্টাইল

পাস্তা খাওয়াটা কী স্বাস্থ্যকর?

ঢাকা , নভেম্বর , (ডেইলি টাইমস২৪):

পাস্তা ইদানিং মুখরোচক খাবার হিসেবে বেশ নাম কুড়িয়েছে। বিশেষ করে বিভিন্ন ধরণের পনির দেওয়া পাস্তাগুলো বিভিন্ন ফাস্টফুডের মতোই জনপ্রিয় হয়ে উঠেছে।  এসব পাস্তায় পনির, মাংস ও মশলা বেশি থাকার কারণে তাকে অস্বাস্থ্যকর বলে ধরে নেন অনেকেই। আসলে কিন্তু পাস্তা সঠিকভাবে রান্না করা হলে যথেষ্টই স্বাস্থ্যকর।

আমেরিকান পাস্তা নাকি ইটালিয়ান পাস্তা?

আমেরিকান ধরণের পাস্তা হলো সেটাই যাতে একটা বাটিতে পাস্তার সাথে দেওয়া হয় বেশি করে সস, মাখন ও পনির। কিন্তু ইটালিয়ান ধরণের পাস্তায় সস ও পনির কম থাকে ও  প্রচুর সবজি থাকে, ফলে তা বেশি স্বাস্থ্যকর।

স্বাস্থ্যকর উপায়ে পাস্তা খাওয়ার অনেক উপায় আছে। যেমন-

১) পালস পাস্তা

পালস অর্থাৎ ডাল বা শিম জাতীয় শস্যদানার গুঁড়ো থেকে তৈরি করা হয় কিছু পাস্তা।  তবে এসব পাস্তায় অনেক বেশি পরিমাণে প্রোটিন ও ফাইবার থাকে। সিকি কাপ পরিমাণ পালস পাস্তায় থাকে ২০ গ্রাম প্রোটিন ও ২০ গ্রাম ফাইবার। তাই পালস পাস্তার সাথে সাধারণ গমের পাস্তা মিশিয়ে রান্না করুন।

২) হোল গ্রেইন পাস্তা

হোল গ্রেইন বা গমের লাল আটা দিয়ে তৈরি পাস্তায় প্রচুর ফাইবার থাকে বলে তা স্বাস্থ্যের জন্য উপকারী। এই পাস্তায় দিতে পারেন টমেটো বা অন্য কোনো মৌসুমি ফল।

 ৩) পনির দেওয়া পাস্তা

ম্যাক অ্যান্ড চীজ হলো একধরণের পাস্তা যেখানে প্রচুর পনির দেওয়া হয়। স্বাস্থ্যকর উপায়ে খেতে চাইলে কম পরিমাণে পনির ও বেশি পরিমাণে সবজি দিয়ে খেতে পারেন।

৪) টমেটো সস দেওয়া পাস্তা

পাস্তায় টমেটো সস দিতে চাইলে সাবধান থাকুন।  দেখে নিন এতে লবণ কম আছে কিনা। চিনি না থাকলে আরও ভালো।  সবচেয়ে ভালো হলো বাড়িতেই টমেটো পিউরি করে সস তৈরি করে নেওয়া। টমেটো সসের পাশাপাশি এতে দিতে পারেন ভাজা সবজি।

৫) সস-বেসড পাস্তা

পনির বা মাখন দিয়ে সস তৈরি করে তাতেও পাস্তা রান্না করা হয়, যাতে থাকে প্রচুর ক্যালোরি। একে স্বাস্থ্যক্র করে তুলতে চাইলে দুধ, মাখন বা পনিরের পরিমাণ অর্ধেক করে ফেলুন এবং এতে যোগ করুন মিষ্টিকুমড়ার পিউরি।  এছাড়াও দিতে পারেন গ্রিক ইয়োগার্ট বা অল্প পরিমাণে পারমেজান চীজ।

৬) স্বাস্থ্যকর টপিং

পিজ্জার ওপরে মাংস ও পনির দিয়ে বেক করা হলে অনেকেই তা পছন্দ করেন বটে, কিন্তু তাতে পাস্তাটা আর খুব একটা স্বাস্থ্যকর থাকে না। এর বদলে টমেটো, ক্যাপসিকাম, ব্রকোলি, ফুলকপি, মাশরুম যোগ করতে পারেন।

সর্বোপরি, পাস্তাকে স্বাস্থ্যকর করে তোলার সবচেয়ে ভালো উপায় হলো এর সাথে সবজি খাওয়া। সাধারণত যে পরিমাণে পাস্তা খান, তা অর্ধেক করে দিন। আর এতে যোগ করুন দ্বিগুণ পরিমাণে সবজি। এতে স্বাদটাও ভালো হবে, আর তা বেশি স্বাস্থ্যকরও হয়ে উঠবে।

সূত্র: গুড হাউজকিপিং

আরো সংবাদ...