খেলাধুলা

ক্যাসিয়াসের সেই রেকর্ডটা এখন ভিনিসিয়ুসের

ঢাকা , নভেম্বর , (ডেইলি টাইমস২৪):

কয়েক দিনের ব্যবধানে কত কিছুই না হতে পারে! দুই সপ্তাহ আগেও এই ভিক্টোরিয়া প্লজেনের বিপক্ষে রিয়াল মাদ্রিদ যখন ২-১ গোলের কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ল, রিয়ালের দায়িত্বে তখন ছিলেন স্প্যানিশ কোচ হুলেন লোপেতেগি। ভিনিসিয়ুস জুনিয়র তখন রিয়ালের যুবদল কাস্তিয়ার খেলোয়াড়। মাত্র দুই সপ্তাহের ব্যবধানে সেই ভিক্টোরিয়া প্লজেনের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফিরতি লেগের ম্যাচে ৫-০ গোলের জয় নিয়ে রিয়াল যখন মাঠ ছাড়ল, সংবাদ সম্মেলনে কোচের চেয়ারে তখন লোপেতেগি নয়, সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন সান্তিয়াগো সোলারি, গত সপ্তাহেই লোপেতেগির স্থলাভিষিক্ত হয়েছেন যিনি। আর ভিনিসিয়ুস? দুই সপ্তাহের ব্যবধানে এই ১৮ বছরের তরুণ চ্যাম্পিয়নস লিগে রিয়ালের হয়ে খেলতে নেমে ছুঁলেন ১৯ বছর আগে গড়া ইকার ক্যাসিয়াসের রেকর্ড। ভিনিসিয়ুস চ্যাম্পিয়নস লিগে রিয়াল ইতিহাসের তৃতীয় কনিষ্ঠতম খেলোয়াড়।

সোলারি দায়িত্বে আসার পর রিয়ালের মূল দলের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন যেন এই ভিনিসিয়ুস। এইতো সেদিনই লিগে রিয়াল ভালাদোলিদের বিপক্ষে ম্যাচে গোল করে নিজের অভিষেকটা রাঙিয়ে দিয়েছিলেন তিনি। গত রাতে ভিনিসিয়ুসের বয়স ছিল ১৮ বছর ১১৮ দিন, একই বয়সে রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগে অভিষিক্ত হয়েছিলেন ইকার ক্যাসিয়াস, ১৯৯৯ সালের ১৫ সেপ্টেম্বর অলিম্পিয়াকোসের বিপক্ষে এই রেকর্ড করেছিলেন তিনি। তবে এই তালিকার শীর্ষে যে অবস্থান করছেন, একদম পাঁড় রিয়াল ভক্তেরও তাকে চিনতে একটু অসুবিধা। ১৭ বছর ৩৫৪ দিন বয়সে চ্যাম্পিয়নস লিগে রিয়ালের কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছিল হোসে রদ্রিগেজের। এই তালিকার দ্বিতীয়ে আছেন আরেক কিংবদন্তি, ১৮ বছর ৭৮ দিনে চ্যাম্পিয়নস লিগে রিয়ালের দ্বিতীয় কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছিল রাউল গঞ্জালেসের।

রাউল আর ক্যাসিয়াস, নিজ নিজ যোগ্যতাবলেই পরবর্তীতে রিয়াল ইতিহাসের অন্যতম সেরা দুই খেলোয়াড় হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছেন, ভিনিসিয়ুস পারবেন তো তাদের দেখানো পথে চলে রিয়াল কিংবদন্তি হতে?

আরো সংবাদ...