৬ দফা দাবিতে বৃহস্পতিবার থেকে ছাত্রীদের ফের বিক্ষোভ

0
19

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

স্কুলের গভর্নিং বডির অপসারণসহ ছয় দফা দাবিতে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল থেকে ফের বিক্ষোভ করবে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

৫ ডিসেম্বর, বুধবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে এ কথা জানায় স্কুলটির নবম শ্রেণির শিক্ষার্থী আনুষ্কা রায়। সন্ধ্যায় দ্বিতীয় দিনের মতো আন্দোলন স্থগিত করা হয়।

আনুষ্কা রায় বলেন, ‘ছয় দফা দাবিতে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আমরা ফের অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করব।’

ছয়দফা দাবিগুলো হলো-

(ক) অভিযুক্তদের আত্মহত্যার প্ররোচণায় দণ্ডবিধি ৩০৫ ও ৩০৬ ধারায় শাস্তি নিশ্চিত করতে হবে (খ) ভিকারুননিসা স্কুলে শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধ করতে হবে। (গ) কথায় কথায় বহিষ্কারের ভয় দেখানো যাবে না। (ঘ) অপরাধ অনুযায়ী শাস্তির জন্য ডিটেনশন পলিসি চালু করতে হবে। (ঙ) শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের মানসিক সুস্থতার জন্য পরামর্শক নিয়োগ করতে হবে। (চ) গভর্নিং বডির পদত্যাগ ও অরিত্রির বাবা-মার সঙ্গে দুর্ব্যবহারের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদনের ভিত্তিতে প্রতিষ্ঠানটির গভর্নিং বডিকে প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) নাজনীন ফেরদৌস, বেইলি রোড ক্যাম্পাসের প্রভাতী শাখার প্রধান জিনাত আক্তার ও শিক্ষক হাসনা হেনাকে বরখাস্ত করার নির্দেশ দেয়া হয়।

এদিকে অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় কারও কোনো প্ররোচনা ছিল কি-না তা তদন্ত করবে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

গত ৩ ডিসেম্বর দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারী।

তবে গভর্নিং বডি ভেঙে দেওয়ার বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘যদি নির্দেশ না মানে, প্রতিষ্ঠান চালাতে না পারে, তাহলে আমরা গভর্নিং বডি ভেঙে দেবো।’

তদন্ত প্রতিবেদনে গভর্নিং বডি ভেঙে দেওয়ার সুপারিশের বিষয়ে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার বলেন, ‘মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড যেভাবে নির্দেশ দিয়েছে, সেভাবেই ব্যবস্থা নিয়েছি। এরপরও যদি শিক্ষা বোর্ড মনে করে গভর্নিং বডি ভেঙে দেওয়া দরকার, তাহলে ভেঙে দেবে।’