আবারও ‘আয়নায় বন্ধুর মুখ

0
39

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

নাটকের নাম ছিল আয়নায় বন্ধুর মুখ। বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত আবদুল্লাহ আল–মামুন রচিত এক ঘণ্টার নাটকটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। বলছি আজ থেকে প্রায় ৩৫ বছর আগের কথা। এত বছর পর আবার বিটিভির জন্য নতুন করে তৈরি হচ্ছে সেই একই নাটক। যুদ্ধ-পরবর্তী সময়ে পথ হারানো তারুণ্য, ঘরের বাইরে বাঙালি মেয়েদের সীমাবদ্ধতা—এসবই ছিল আয়নায় বন্ধুর মুখ-এর উপজীব্য। পরে মঞ্চনাটক হিসেবেই এই গল্প আত্মপ্রকাশ করেছিল।

গল্প ঠিক রেখেই নতুন করে তৈরি হচ্ছে এটি—জানালেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন অর রশীদ। তিনি বলেন, সেই সময়কার টেলিভিশনের চিত্রনাট্যটি তো এখন আর পাওয়া যাবে না। তাই মঞ্চনাটকের বই ও টেলিভিশন নাটকের স্মৃতি থেকে নিয়ে নতুন করে চিত্রনাট্য সাজানো হচ্ছে। মূল গল্প একই, তবে উপস্থাপনা হয়তো একটু এদিক-ওদিক হবে।

এত দিন পর কেন আয়নায় বন্ধুর মুখ? জানতে চাইলে হারুন অর রশীদ বলেন, ‘বাংলাদেশ টেলিভিশনের প্রশংসিত পুরোনো নাটকগুলো আমরা নতুন করে আবারও তৈরি করতে চাই। এখনকার সময়ের দর্শকদের সেই সময়ের আলোচিত নাটকগুলো দেখাতে চাই।’

তখন নাটকে রাবেয়া চরিত্রে অভিনয় করেছিলেন ফেরদৌসী মজুমদার। তাঁর স্বামীর চরিত্রে আবদুল্লাহ আল–মামুন। এবার রাবেয়া চরিত্রে অভিনয় করছেন আশনা হাবিব ভাবনা। স্বামীর চরিত্রে ইমন।

রাবেয়া চরিত্রে কাজ করার সুযোগ পাওয়ায় দারুণ আনন্দিত ভাবনা। তিনি বলেন, ‘এই নাটকের কথা আগে কতবার যে শুনেছি! ফেরদৌসী মজুমদার যেই চরিত্রে অভিনয় করেছেন, সেই চরিত্র আমি করব! আমার সৌভাগ্য।’

নতুন করে নাটকটি তৈরি প্রসঙ্গে ফেরদৌসী মজুমদার বলেন, এ ধরনের নাটক বেশি বেশি হওয়া দরকার। আবদুল্লাহ আল–মামুনের নাটকগুলো সব সময় তথ্যনির্ভর হয়। নাটকীয়তা থাকে। দর্শকের মনোযোগ ধরে রাখে। এ কারণে তাঁর নাটক জনপ্রিয়তা পেয়েছে।

নাটকের প্রযোজক আবু তৌহিদ জানান, ৯, ১০ ও ১২ ডিসেম্বর বিটিভিতে সেট ফেলে নাটকটির শুটিং হবে। ২৮ ডিসেম্বর রাত সাড়ে আটটায় বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে এটি।

আয়নায় বন্ধুর মুখ-এ আরও থাকছেন শতাব্দী ওয়াদুদ, রফিকুল্লাহ সেলিম, শাহ আলম দুলাল, তোফা হোসেন, আইনুন পুতুল প্রমুখ।