অস্ট্রেলীয় ব্যাটসম্যানের এমন করুণ রেকর্ড!

0
33

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

মার্ক ওয়াহ, ম্যাথু হেইডেন, রিকি পন্টিং, ড্যামিয়েন মার্টিন, স্টিভ ওয়াহ, জাস্টিন ল্যাঙ্গার— এক সময় অস্ট্রেলিয়ার এই ব্যাটিং লাইনআপ আতঙ্ক ছড়াত প্রতিপক্ষের বোলিংয়ে। অস্ট্রেলিয়ার সেই দিনও আর নেই, মার্ক ওয়াহ, ম্যাথু হেইডেনদের সম মানের ব্যাটসম্যান দূরে থাক এঁদের কাছাকাছি মানের ব্যাটসম্যানও এখন খুঁজে পাওয়া ভার। আজ অ্যাডিলেডে ভারতের বিপক্ষে এ সত্যটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন শন মার্শ। ১৮৮৮ সালের পর প্রথম কোনো অস্ট্রেলীয় টপ-অর্ডার ব্যাটসম্যান এই শন, যিনি টেস্টে টানা ছয় ইনিংসে দশ রান করার আগেই আউট হয়ে ফিরেছেন।
বল টেম্পারিং-কাণ্ডে স্টিভ স্মিথ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের মত তারকা ব্যাটসম্যানরা এখন জাতীয় দল থেকে নিষিদ্ধ। শন, উসমান খাজারাই এখন অস্ট্রেলীয় দলের ‘অভিজ্ঞ’। এই শন শেফিল্ড শিল্ডে ৮০, ৯৮, ১৬৩ ও ৮১ রানের ইনিংসগুলো খেলে কিন্তু অস্ট্রেলিয়ার নির্বাচকদের নিশ্চয়তা দিয়েছিলেন তিনি ফর্মে আছেন আর ওয়ার্নার-স্মিথবিহীন ব্যাটিং লাইনআপের দায়িত্ব কাঁধে তুলে নিতে যথেষ্টই পারঙ্গম। কিন্তু সেটি আর হচ্ছে কোথায়? শুক্রবার সকালেই (বাংলাদেশ সময়) অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনে ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের নির্বিষ একটা বলে উইকেট দিয়ে এলেন। এ নিয়ে টেস্টে ছয়বার দশ রান করার আগেই আউট হলেন শন—যেটি ১৮৮৮ সালের পর একটি রেকর্ড।
গত ১৩ টেস্ট ইনিংসে শন মার্শের সর্বোচ্চ স্কোর ৪০। এই বছরে মোট আট ইনিংসে দশ রান করার আগেই আউট হলেন তিনি। আর সব মিলিয়ে টেস্ট ক্যারিয়ারের ৬২ ইনিংসে ২৬ বার দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি তিনি। তবে এটাও সত্যি কথা, কোনোভাবে একটু সেট হতে পারলেই শনের ব্যাটে রানের ফোয়ারা ছোটে। যেসব ইনিংসে ন্যূনতম দশ রান করতে পেরেছেন শন, সেসব ইনিংসে তার ব্যাটিং গড় প্রায় যে ষাট!
কিন্তু দশ রানই যে করতে পারছেন না এই অস্ট্রেলীয় ব্যাটসম্যান!