প্রার্থীদের বৈধ অস্ত্র জমা দিতে হবে না

0
41

ঢাকা , ২০ ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে সব বৈধ অস্ত্র জমা দেয়ার নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের অস্ত্র দিতে হবে না।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বৈধ অস্ত্র প্রদর্শন নিষিদ্ধকরণ ও বৈধ অস্ত্র জমা দেয়ার বিষয়ে এই আদেশ জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আদেশে বলা হয়েছে, আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে সব বৈধ লাইসেন্সকৃত অস্ত্র সংশ্লিষ্ট থানায়/ট্রেজারিতে জমা দিতে হবে। জমাকৃত অস্ত্র আবশ্যিকভাবে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত সংশ্লিষ্ট থানা/ট্রেজারিতে জমা থাকবে।

যারা এই আদেশ লঙ্ঘন করবেন তাদের বিরুদ্ধে অস্ত্র আইনের সংশ্লিষ্ট ধারার বিধান অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যাবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের জন্য এই আদেশ প্রযোজ্য হবে না।

সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে সম্পৃক্ত সব বাহিনীর সদস্যদেরও অস্ত্র জমা দিতে হবে না জানিয়ে আদেশে বলা হয়েছে। বিভিন্ন সরকারি, আধা-সরকারি এবং বেসরকারি দফতর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনায় নিয়োজিত নিরাপত্তা প্রহরীরা এই আদেশের আওতার বাইরে থাকবে।

এ নির্দেশনা বাস্তবায়নে ব্যবস্থা নিতে সকল জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপারদের (এসপি) কাছে আদেশের কপি পাঠানো হয়েছে।