খেলাধুলা

মেসিদের সঙ্গে বার্সায় যে নতুন ডিফেন্ডার

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

এবারের শীতকালীন দলবদলের সর্বপ্রথম গুরুত্বপূর্ণ দলবদলটা সারল বার্সেলোনা, ভ্যালেন্সিয়া থেকে কলম্বিয়ার সেন্টারব্যাক হেইসন মুরিয়োকে ছয় মাসের ধারে নিয়ে এসেছে তারা। এতে ভ্যালেন্সিয়াকে দুই মিলিয়ন ইউরো দেবে বার্সেলোনা।
রক্ষণভাগের মধ্যখানে, অর্থাৎ সেন্ট্রাল ডিফেন্সে বার্সেলোনার খেলোয়াড় হিসেবে রয়েছে মাত্র চারজন— স্পেনের ডিফেন্ডার জেরার্ড পিকে, বেলজিয়ামের টমাস ভারমায়েলেন, দুই ফরাসি স্যামুয়েল উমতিতি ও ক্লেমেন্ত লেংলেত। এদের মধ্যে কোচ আর্নেস্তো ভালভার্দের মূল পছন্দ পিকে আর উমতিতি হলেও কয়েক মাস আগে হাঁটুর চোটে পড়ে কোচের মাথায় চিন্তার ভাঁজ ফেলে দেন উমতিতি। আর ভারমায়েলেনের চোট-প্রবণতা সম্পর্কে তো যত কম বলা যায় তত ভালো। ফলে সকল প্রতিযোগিতায় খেলানোর জন্য বার্সেলোনায় এখন অভিজ্ঞ ডিফেন্ডার বলতে রয়েছেন মাত্র দুজন— পিকে আর লেংলেত। পিকেরও বয়স হচ্ছে, সব সময় আগের মত নির্ভরযোগ্য পারফরম্যান্স দিতে পারেন না। ফলে জানুয়ারির দলবদলে বার্সেলোনা একজন ডিফেন্ডার আনবে, এমনটাই মনে করা হচ্ছিল। মুরিয়োকে আনার মাধ্যমে সেই প্রয়োজনীয়তাটাই মেটাল বার্সেলোনা।
২৬ বছর বয়সী কলম্বিয়ার ডিফেন্ডার মুরিয়ো সর্বপ্রথম নজর কাড়েন ২০১৪ বিশ্বকাপে। সেবার হামেস রদ্রিগেজের নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে উঠলেও কলম্বিয়ার রক্ষণভাগে মুরিয়োর গুরুত্বও কম ছিল না। বিশ্বকাপের পরপরই স্পেনের গ্রানাডা থেকে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানে নাম লেখানো মুরিয়ো সেখানে নিজের প্রতিভার তেমন প্রকাশ ঘটাতে পারেননি। পরে স্পেনের লাস পালমাসে নিজের জাত চিনিয়ে জায়গা করে নেন ভ্যালেন্সিয়াতে। হার্নিয়ার চোটে পড়ার আগ পর্যন্ত ভ্যালেন্সিয়াতেও ভালো খেলছিলেন। মুরিয়োর চোটের সুযোগ নিয়ে ভ্যালেন্সিয়ার মূল একাদশে নিজেদের প্রতিষ্ঠিত করে ফেলেন এজেকুয়েল গারাই, গ্যাব্রিয়েল পলিস্তা, মোক্তার দিয়াখাবি – প্রমুখ ডিফেন্ডার। ফলে মুরিয়োকে ভ্যালেন্সিয়া থেকে নিয়ে আসতে তেমনটা বেগ পেতে হয়নি বার্সেলোনার।
ছয় মাসের এই ধার চুক্তি বাবদ ভ্যালেন্সিয়াকে ২ মিলিয়ন ইউরো প্রদান করবে বার্সেলোনা। মৌসুম শেষে মুরিয়োর পারফরম্যান্সে যদি বার্সেলোনা সন্তুষ্ট হয়, তাহলে চাইলে তাঁকে তারা পাকাপাকিভাবেও নিয়ে আসতে পারে, সে ক্ষেত্রে ভ্যালেন্সিয়াকে আরও ২৫ মিলিয়ন ইউরো দেওয়া লাগবে তাঁদের।
মুরিয়োর বার্সেলোনায় যাওয়ার মাধ্যমে দলবদলের ক্ষেত্রে বার্সেলোনার সঙ্গে ভ্যালেন্সিয়ার সুসম্পর্কের বিষয়টাও আরেকটু স্পষ্ট হয়ে উঠল। গত কয়েক বছরে নিজেদের মধ্যে বেশ কয়েকজন খেলোয়াড় আদান প্রদান করেছে তারা। ভ্যালেন্সিয়া থেকে বার্সেলোনায় গেছেন মিডফিল্ডার আন্দ্রে গোমেজ, স্ট্রাইকার ডেভিড ভিয়া ও পাকো আলকাসার, ডিফেন্ডার জর্দি আলবা ও জেরেমি ম্যাথিউ। ওদিকে বার্সেলোনা ভ্যালেন্সিয়াকে দিয়েছে স্ট্রাইকার মুনির এল হাদ্দাদি, রাইটব্যাক মার্টিন মনটোয়ার মতো খেলোয়াড়দের।

Show More

আরো সংবাদ...

Back to top button