শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ

0
22

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হতে যাচ্ছে আজ শনিবার। ভর্তি বিজ্ঞপ্তি আহ্বানের পর মোট তিনটি বিষয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত হচ্ছেন ৬ হাজার ৯শ ৬৭ জন শিক্ষার্থী।

মোট তিন বিভাগে ৯০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতি আসনের বিপরীতে ৭৭.৪১ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রমতে, শনিবার বেলা ১১টায় নেত্রকোণা সরকারি কলেজ (রোল-১০০০১ থেকে ১৪১৮৩), নেত্রকোণা সরকারি মহিলা কলেজ (রোল-১১৬০২ থেকে ১২৬০১), আবু আব্বাছ ডিগ্রি কলেজে (১২৬০২ থেকে ১৩৬০১) এবং আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে (রোল-১৩৬০২ থেকে ১৪১০১) কলা অনুষদের ভর্তি পরীক্ষা শুরু হবে। যা শেষ হবে সাড়ে ১২টায়।

প্রথম এক ঘণ্টা ১২০ নম্বরের এমসিকিউ এবং আধা ঘণ্টা ৩০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। এরমধ্যে এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৫০ আর লিখিত পরীক্ষায় কমপক্ষে ১২ নম্বর পেতে হবে। এছাড়া এমসিকিউ অংশে প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।

একই পদ্ধতিতে দ্বিতীয় শিফটে নেত্রকোণা সরকারি কলেজ কেন্দ্রে (রোল-২০০০১ থেকে ২১৭৮৫) সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা হবে। এ শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে বিকেল সাড়ে ৩টায় শেষ হবে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, প্রথম ব্যাচে কলা অনুষদের অধীনে বাংলা ও ইংরেজি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আর সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি বিভাগেও এবার ভর্তির সুযোগ পাবেন ৩০ জন শিক্ষার্থী।

এর আগে গত ৫ ডিসেম্বর থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়, যা ১৮ ডিসেম্বর পর্যন্ত চলে।

উল্লেখ্য, ২ হাজার ৬৩৭ কোটি টাকা ব্যয়ে নেত্রকোণায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকউল্লাহ খান জানান, এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেত্রকোণার প্রশাসন, স্থানীয় বিভিন্ন সংস্থা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতায় নানাভাবে এগিয়ে এসেছেন। এজন্য আমরাও তাদের প্রতি কৃতজ্ঞ।

এদিকে সারাদেশ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী এবং অভিভাবকদের সুবির্ধাথে নেত্রকোণাবাসীর ব্যানারে সাময়ীক বিশ্রামের জন্য জেলা শহরের কয়েকটি স্থানে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শিক্ষার্থী এবং অভিভাবকদের সাময়িক বিশ্রামস্থলগুলো হলো- নেত্রকোণা স্টেডিয়াম (সাতপাই), সরকারি কলেজ মহিলা হোস্টেল (সাতপাই),সরকারি মহিলা কলেজ মহিলা হোস্টেল (মোক্তারপাড়া), জেলা প্রেসক্লাব (মোক্তারপাড়া), রেডক্রিসেন্ট কার্যালয় (অজহার রোড), মিতালী সংঘ (মোক্তারপাড়া), দুর্বার গোষ্ঠী ভবন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড কিন্ডারগার্টেন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড একাডেমি (মোক্তারপাড়া), উদীচী শিল্পীগোষ্ঠী (অজহর রোড), ইউসিসি (মোক্তারপাড়া) ও কচিকাঁচা স্কুল ব্রিজ সংলগ্ন (মোক্তারপাড়া)।