নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ইসির বরাদ্দ ৩৯৪ কোটি ১৪ লাখ টাকা

0
25

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় ৩৯৪ কোটি ১৪ লাখ ৭৭ হাজার ৫১৭ টাকা বাজেট বরাদ্দ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আইন-শৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, এপিবিএন ও স্বশস্ত্র বাহিনী। বাজেটের এই টাকা এসব বাহিনীর মধ্যে বণ্টন করা হয়েছে বলে রবিবার (২৩ ডিসেম্বর) নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

কমিশন সূত্র জানায়, মোট বাজেটের মধ্যে পুলিশের জন্য ১০১ কোটি ২৬ লাখ ৮৪ হাজার ২৫০ টাকা, র‌্যাবের জন্য ১৩ কোটি ৫১ লাখ ৮০ হাজার ৫০০ টাকা, বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য ১ কোটি ৫৬ লাখ টাকা, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য ৫৩ কোটি ৬১ লাখ ৩৪ হাজার ২৩২ টাকা, আনসার ও ভিডিপি জন্য ১৬৩ কোটি ৮১ লাখ ৭৫ হাজার ৬৫০ টাকা এবং সশস্ত্র বাহিনী বিভাগকে ৬০ কোটি ৩৭ লাখ ২ হাজার ৯৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের বাজেট শাখা সূত্রে জানা গেছে, পুলিশের জন্য বাজেটের ১০১ কোটি ২৬ লাখ ৮৪ হাজার টাকার মধ্যে প্রথম ধাপে ৬৩ কোটি ২২ লাখ ৮৪ হাজার টাকা এবং দ্বিতীয় ধাপে ৩৮ কোটি ৪ লাখ টাকা দেওয়া হয়। র‌্যাবের মোট ১৩ কোটি ৫১ লাখ ৮০ হাজার টাকার মধ্যে প্রথম ধাপে ১০ কোটি ২০ লাখ ২৯ হাজার টাকা এবং দ্বিতীয় ধাপে ৩ কোটি ৩১ লাখ ৫১ হাজার টাকা, কোস্ট গার্ডের জন্য মোট বরাদ্দ ১ কোটি ৫৬ লাখ টাকার পুরোটাই প্রথম ধাপে পরিশোধ করা হয়েছে। বিজিবির ৫৩ কোটি ৬১ লাখ ৩৪ হাজার টাকার মধ্যে প্রথম ধাপে ৩৩ কোটি ২ লাখ ৪৪ হাজার টাকা এবং দ্বিতীয় ধাপে ২০ কোটি ৫৮ লাখ ৯০ হাজার টাকা দেওয়া হয়েছে। আনসার বিডিপির জন্য বরাদ্দকৃত ১৬৩ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকার পুরোটাই অগ্রিম হিসেবে একধাপে দেওয়া হয়েছে। সশস্ত্র বাহিনীর ৬০ কোটি ৩৭ লাখ ৩ হাজার টাকার মধ্যে পুরোটাই আগাম দেওয়া হয়েছে।