নিরাপদ বাংলাদেশ চাই’ আন্দোলনের তিন কর্মীকে পেটাল ছাত্রলীগ

0
23

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

নিরাপদ বাংলাদেশ চাই’ ব্যানারে আন্দোলনরত কর্মীদের ছাত্রলীগের নেতাকর্মীরা পিটিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) ভেতরে এ হামলা চালানো হয়।

আহতরা হলেন- সোহরাব হাসান, জসিম উদ্দিন আকাশ ও জালাল আহমেদ। এদের মধ্যে সোহরাবের অবস্থা গুরুতর। তিনি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আহতরা কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা চাকরি প্রত্যাশী ও সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন।

তবে হামলার সঙ্গে ছাত্রলীগের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস। তিনি বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানি না।’

প্রত্যক্ষদর্শী ও ভুক্তভোগী সূত্রে জানা গেছে, কর্মসূচি পালনের আগে দুপুর আড়াইটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) খেতে বসলে তাদের ওপর ২০-২৫ জন ছাত্রলীগ নেতাকর্মী অতর্কিত হামলা চালায়। শিক্ষার্থীদের মধ্যে ছিলেন কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মোল্লা বিন ইয়ামিন, জসিম উদ্দিন আকাশ, সোহরাব হোসেনসহ আট-দশজন। অন্যদিকে ছাত্রলীগের সবাই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের নেতাকর্মী বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

এ বিষয়ে ভুক্তভোগী শিক্ষার্থীদের পক্ষে ফাহিম রহমান খান পাঠান বলেন, ‘আমরা ৮-১০ জন টিএসসি ক্যাফেটেরিয়াতে খাবার নিয়ে খেতে বসি। তখন আমাদের ওপর ছাত্রলীগের বিভিন্ন হলের পদধারী নেতাসহ প্রায় ৮০-৯০ জন নৃশংসভাবে হামলা চালায়।’

‘নিরাপদ বাংলাদেশ চাই’ শিরোনামে আন্দোলনকারীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- নিরাপদ ভোট, নিরাপদ ক্যাম্পাস, নিরাপদ সড়ক; সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং আন্দোলনে হামলাকারীদের বিচার; নির্বিচারে হামলা-মামলা ও গ্রেফতার বন্ধ এবং গণমানুষের নিরাপত্তা।