নির্বাচন থেকে ছিটকে গেলেন ৬ উপজেলা চেয়ারম্যান

0
23

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করলেও ৬ উপজেলা চেয়ারম্যানের বিষয়ে ‘নো অর্ডার’ দিয়েছেন চেম্বারজজ আদালত। প্রার্থিতা ফিরে পেতে ছয় উপজেলা চেয়ারম্যানের করা আপিল আবেদনের শুনানি শেষে আপিল বিভাগের বিচারপতি নুরজ্জামানের চেম্বারজজ আদালত আজ (সোমবার) এ আদেশ দেন। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ ছয় উপজেলা চেয়ারম্যানের প্রার্থী হওয়ার সুযোগ আর থাকছে না।

৬ উপজেলা চেয়ারম্যান হলেন- জামালপুর-৪ আসনে ফরিদুল কবির তালুকদার, রাজশাহী-৬ আসনে আবু সাইদ চাঁদ, রাজশাহী-৫ নাদিম মোস্তফা, জয়পুরহাট-১ আসনে ফজলুর রহমান, ময়মনসিংহ-৮ আসনে মাহমুদ হাসান সুমন ও ঢাকা-১ আসনের খন্দকার আবু আশফাক।

আপিলের সময় তাদের আইনজীবীরা জানান, সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে এসব উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে মনোনয়নপত্র দাখিল করেন। কিন্তু পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল করে সংশ্লিষ্ঠ রিটার্নিং কর্মকর্তারা।

মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করলে ইসিও তাদের প্রার্থিতা বাতিল করেন। পরে ইসির ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সংশ্লিষ্ট আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। সেখানেও তারা প্রার্থিতা ফেরত না পেলে আপিল আবেদন করেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।