সমালোচকদের ইটের জবাবে পাটকেল ছুড়লেন শাস্ত্রী

0
20

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

রবি শাস্ত্রী নাম না নিলেও কথার নিশানা যে তাঁর সাবেক অধিনায়ক, তা বুঝতে কারও বাকি নেই। পার্থ টেস্টে ভারতের হারের পর একাদশ নির্বাচন নিয়ে সমালোচনায় মুখর হয়েছিল সুনীল গাভাস্কার। চার পেসার খেলানোর সমালোচনা করে অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রীর জবাবদিহি নিশ্চিত করার কথা বলেছিলেন গাভাস্কার। মেলবোর্ন থেকে শাস্ত্রীর জবাব, দূরে বসে ফাঁকা বুলি ছাড়া অনেক সহজ।

রবিচন্দ্র অশ্বিনের চোট থাকায় পার্থ টেস্টে চতুর্থ পেসার হিসেবে উমেশ যাদবকে খেলায় ভারত। দলে কোনো বিশেষজ্ঞ স্পিনার ছিল না। অথচ অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন সেই টেস্টে ৮ উইকেট নিয়ে দলকে জেতানোর সঙ্গে ম্যাচসেরাও হন। ভারতের এই হারের পর অশ্বিনের জায়গায় রবীন্দ্র জাদেজাকে খেলানো যেত—এমন যুক্তি দিয়েছিলেন দেশটির ক্রিকেট বিশ্লেষকেরা। ভারতের সাবেক অধিনায়ক এবং কিংবদন্তি ব্যাটসম্যান গাভাস্কার তাঁদের অন্যতম।

বিশ্রাম শেষে কাল মেলবোর্নে অনুশীলনে ফিরে আর চুপ থাকেননি শাস্ত্রী। সমালোচকদের একহাত নিয়ে সংবাদমাধ্যমকে ভারতের এই কোচ বলেন, ‘লাখ লাখ মাইল দূরে বসে ফাঁকা বুলি ছাড়া অনেক সহজ। ওঁরা এখন অনেক দূরে বসে, আর আমরা এখন দক্ষিণ গোলার্ধে।’

শাস্ত্রী অবশ্য মেনে নেন, পার্থে ভারতের একাদশ নির্বাচনে জাদেজা খেলবেন কি না, এটাই ছিল একমাত্র আলোচনার বিষয়। কিন্তু বাঁহাতি এই অলরাউন্ডারের কাঁধে চোট থাকায় সেটি সম্ভব হয়নি। জাদেজা ‘৬০-৭০ শতাংশ ফিট থাকায়’ তাঁকে দলে নেওয়া হয়নি। ভারতে থাকতেই কাঁধে চোটের জন্য ইনজেকশন নিয়েছেন এই অলরাউন্ডার। তবে শাস্ত্রীর এই ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেননি খ্যাতনামা ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হর্শা ভোগলে।

ভোগলের টুইট, ‘পার্থে জাদেজা ৭০-৮০ শতাংশ ফিট ছিল, এই কথাটা ধকলপূর্ণ। কারণ ভুবিও (ভুবনেশ্বর কুমার) শতভাগ ফিট না থাকার মানে একাদশ বাছাইয়ের জন্য খেলোয়াড়সংখ্যা মাত্র ১৩ জন।’ কাল বড়দিনের পরদিন ‘বক্সিং ডে’ টেস্টে ভারতের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। চার ম্যাচ সিরিজে এই মুহূর্তে ১-১ ব্যবধানে সমতায় দুই দল। শেষ হওয়া দুটি টেস্টে মাঠে ভারতীয় অধিনায়ক কোহলির আচরণ নিয়ে প্রশ্ন তুলেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটমহল। শাস্ত্রী অবশ্য অধিনায়কের পাশেই আছেন, ‘তাঁর (কোহলি) আচরণে কি সমস্যা? হ্যাঁ, আপনি প্রশ্ন করতেই পারেন, তবে যত দূর জানি, সে একজন নিপাট ভদ্রলোক।’