‘বিশ্বমানের’ স্পিনার ইয়াসিরে আস্থা পাকিস্তানের

0
33

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

স্পিনিং উইকেট ছেড়ে এবার সিমবান্ধব কন্ডিশনে লড়াই। সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট থেকে মোহাম্মদ আব্বাসের ছিটকে যাওয়ার খবর তাই পাকিস্তানের জন্য বড় ধাক্কা। কিন্তু তাতেও অবিচল অধিনায়ক সরফরাজ আহমেদ। কারণ তার দলে আছে ‘বিশ্বমানের’ স্পিনার ইয়াসির শাহ।

এই বছর মাত্র ১০ ইনিংসে ৩৭ টেস্ট উইকেট নেন ইয়াসির। বল হাতে পাকিস্তানের জন্য মূল অস্ত্রে পরিণত হচ্ছেন তিনি, বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতের শুষ্ক উইকেটে। এবার ইয়াসিরের পরীক্ষা হবে সিমারদের রাজ্যে। সরফরাজের বিশ্বাস, প্রতিকূল কন্ডিশনেও তার দলের এই লেগস্পিনার ভুগিয়ে ছাড়বেন প্রোটিয়া ব্যাটিং অর্ডারকে।

বুধবার শুরু হতে যাওয়া বক্সিং ডে টেস্টের আগে আত্মবিশ্বাসী কণ্ঠে সরফরাজ বললেন, ‘সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্টে সিরিজের কথা ধরুন, পিচ ছিল ভিন্ন ধরনের। সব বিদেশি দল সেখানে ভোগে, যেমনটা সব এশিয়ান দল দক্ষিণ আফ্রিকায় আসে এবং ভুগতে থাকে। এখানে কন্ডিশন ভিন্ন। কিন্তু আমাদের আছে একজন বিশ্বমানের স্পিনার।’

মাত্র ৩৩ টেস্টে ২০০ উইকেটের রেকর্ড গড়া ইয়াসিরকে নিয়ে প্রোটিয়াদের হুঁশিয়ারি করলেন অধিনায়ক, ‘সে ৩৩ টেস্টে ২০০ উইকেট নিয়েছে এবং আমরা জানি দক্ষিণ আফ্রিকা এমন শীর্ষমানের লেগস্পিনারকে তিন বছরের মধ্যে খেলেনি। তাই আমরা এগিয়ে আছি, আমাদের ইয়াসির শাহ আছে। আশা করি তার বিপক্ষে ভুগবে স্বাগতিকরা।’

প্রতিকূল পরিবেশে ইয়াসিরের স্পিন প্রোটিয়াদের জন্য ভোগান্তির কারণ হয়ে দাঁড়ালে হয়তো বাজে অতীত কাটিয়ে উঠবে পাকিস্তান। কারণ দক্ষিণ আফ্রিকায় স্বাগতিকদের বিপক্ষে ১২ টেস্ট খেলে মাত্র দুটিতে জিতেছে তারা। বাকি ১০ ম্যাচে ৯টি হার, ড্র কেবল একটি।