অর্থ ও বাণিজ্য

৬৫ বছরের পর ব্যাংকে নিয়োগ নয়

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

বেসরকারি ব্যাংকেও চাকরির বয়স সীমা নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরফলে এখন থেকে বেসরকারি ব্যাংকগুলো আর ৬৫ বছর পার হওয়া ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে পারবে না। সেই সঙ্গে তাদের সরকারি ব্যাংকের সঙ্গে মিল রেখে অবসরের নীতিমালা করতে হবে। এছাড়া শিক্ষা জীবনের কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি পাওয়া ব্যক্তিকে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দেয়া যাবে না।

সোমবার (২৪ ডিসেম্বর) এ সংক্রান্ত আলাদা দুটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ বরাবর পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, ব্যাংকের শীর্ষ নির্বাহীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। প্রধান নির্বাহী (সিইও) হিসেবে নিযুক্তি বা পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। ব্যাংক-কোম্পানি আইন-১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই প্রজ্ঞাপনটি জারি করা হয়।

এদিকে কেন্দ্রীয় ব্যাংকের আরেকটি সার্কুলারে বলা হয়েছে, কোনো ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোনো পদে চুক্তিভিত্তিতেও নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের বেশি কোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদ নিজ প্রতিষ্ঠানের নিয়মিত কর্মকর্তা-কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা বা কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবেন।

Show More

আরো সংবাদ...

Back to top button