খেলাধুলা

রোনালদোর রিয়াল ছাড়া বার্সার জন্য ‘সতর্কবার্তা’

ঢাকা , ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর ক্লাবটির বর্তমান অবস্থা থেকে বার্সেলোনার শিক্ষা নেওয়া উচিত বলে মনে করেন কাতালান দলটির সাবেক খেলোয়াড় জর্দি ক্রুইফ। তার মতে, লিওনেল মেসি কাম্প নউ ছাড়লে একই অবস্থার মধ্যে পড়বে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

এ বছরের জুলাইয়ে ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে সান্তিয়াগো বের্নাবেউ ছেড়ে ইউভেন্তুসে যোগ দেন রোনালদো। মাদ্রিদে কাটানো নয় বছরে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগাসহ জেতেন অসংখ্য শিরোপা। সব প্রতিযোগিতা মিলে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার করেন ক্লাবের ইতিহাসে রেকর্ড ৪৫০ গোল।

রোনালদো চলে যাওয়ার পর শুরুতে আক্রমণভাগ নিয়ে ভালোই ভুগতে হয়েছে রিয়ালকে। চলতি মৌসুমে লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার অধিনায়ক মেসি ও ফরোয়ার্ড লুইস সুয়ারেসের মিলিত গোল এ পর্যন্ত আসরে রিয়ালের করা মোট গোলের চেয়ে দুটি বেশি। অক্টোবরে ছাঁটাই হওয়া হুলেন লোপেতেগির জায়গায় দায়িত্ব পাওয়া সান্তিয়াগো সোলারির অধীনে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে স্পেনের সবচেয়ে সফল ক্লাবটি।

২০২১ সাল পর্যন্ত মেসির সঙ্গে চুক্তি আছে বার্সেলোনার। ৩১ বছর বয়সী আর্জেন্টাইন এই ফরোয়ার্ডকেই বার্সেলোনা দলের কেন্দ্রবিন্দু বলে মনে করেন ক্রুইফ।

“মাদ্রিদে যা ঘটেছে তা বার্সার জন্য একটি সতর্কবার্তা।”

“মাদ্রিদের খেলোয়াড়রা এখনও অসাধারণ। কিন্তু ফুটবলে আপনার সেই খেলোয়াড়ের দরকার যার উপস্থিতিতে ২-০ গোলে হারার মুহূর্তেও আপনার মনে হয় যে আপনি জিততে পারেন। মেসির ক্ষেত্রে এমনটা হয়।”

“এটা ফুটবলের চেয়েও অনেক বড়… এটা একটা বিশ্বাস।”

চলতি মৌসুমে দারুণ ছন্দে আছেন মেসি। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলে ২০ ম্যাচে করেছেন ২১ গোল।

ক্রুইফের মতে বার্সেলোনায় মেসি যে ভূমিকা পালন করেন, রিয়ালের ক্ষেত্রে সেটা করতেন রোনালদো।

“আপনি মাদ্রিদের খেলা বিশ্লেষণ করলে দেখবেন যে ক্রিস্তিয়ানোই ছাতাটা ধরে রাখত।”

“যখন বৃষ্টি হতো, কেউই ভিজত না। এখন, তাদের কোনো ছাতা নেই।”

২৯ পয়েন্ট নিয়ে লা লিগায় পয়েন্ট তালিকার চারে আছে রিয়াল। এক ম্যাচ বেশি খেলে ১১ জয় ও চার ড্রয়ে শীর্ষে থাকা বার্সেলোনার সংগ্রহ ৩৭ পয়েন্ট।

Show More

আরো সংবাদ...

Back to top button