কলকাতায় মেট্রো ট্রেনে আগুন লেগে অর্ধশতাধিক আহত

0
37
কলকাতায় মেট্রো ট্রেনে আগুন লেগে অর্ধশতাধিক আহত

ঢাকা , ২৭ ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় একটি এসি মেট্রো ট্রেনের নিচে আগুন লেগে কমপক্ষে অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল চারটা ৫৬ মিনিটে দমদমগামী ট্রেনটি রবীন্দ্র সদন স্টেশন ছেড়ে পরবর্তী ময়দান স্টেশনের প্ল্যাটফর্ম পেরিয়ে সুড়ঙ্গে ঢোকা মাত্রই আগুনের সূত্রপাত হয় বলে প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে জানিয়েছে আনন্দবাজার।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শুরুতে ট্রেনটির প্রথম এবং দ্বিতীয় কামরার তলা থেকে বীভৎস আওয়াজ আসতে থাকে। কিসের আওয়াজ তা বোঝার আগেই যাত্রীদের নজরে আসে কামরার দুই দিকের নিচ থেকে আগুনের শিখা বেরোচ্ছে। তবে ছুটে চলে ট্রেনটি। মুহূর্তের মধ্যেই এই দুই কামরা ধোঁয়ায় ভরে যায়।

তারা জানায়, যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে সুড়ঙ্গের মধ্যেই দাঁড়িয়ে পড়ে ট্রেনটি। এসময় প্রথম দুটি কামরার বাইরে আগুনের শিখা দেখা যায়। সবাই ততক্ষণে চালকের কেবিনের দিকে এগিয়ে যেতে শুরু করে। কয়েক জন মেট্রোর সামনের দিকের কামরার জানলার কাচ ভাঙার চেষ্টা করে।

তারা আরও জানায়, কোথাও কিছু না পেয়ে তারা লাথি মেরে জানলার কাচ ভাঙে। ভাঙা জানলা দিয়ে বাইরে লাফিয়ে পড়ে কয়েক জন। তারা কয়েক জনকে উদ্ধারও করে। ততক্ষণে গোটা মেট্রোতে অনেক যাত্রী অসুস্থ বোধ করতে শুরু করে। অনেকেই বাইরে বেরনোর জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়।

খবর পেয়ে সঙ্গে সঙ্গে শেক্সপিয়র সরণি এবং পার্ক স্ট্রিট থানার পুলিশ কর্মীরা এবং দমকলের তিনি ইঞ্জিন ময়দান স্টেশনে পৌঁছায়। প্রায় ২৬ মিনিট পর যাত্রীদের চালকের কেবিনের দিক দিয়ে সুড়ঙ্গপথে প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়।

যাত্রীদের অভিযোগ, ভয়াবহ এই পরিস্থিতিতে মেট্রোর পক্ষ থেকে কোনও সাহায্য করা হয়নি। বারবার হেলপলাইন নম্বরে যোগাযোগ করা হলেও কেউ ফোন কেউ ধরেনি। কী হয়েছে, তা নিয়ে মেট্রোর পক্ষ থেকে কোনও ঘোষণা করা হয়নি।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, রবীন্দ্রসদন ও ময়দান স্টেশনের মধ্যে মেট্রোতে আগুন লাগার ঘটনা ঘটেছে। তবে আগুন নিভিয়ে ফেলেছে আমাদের কর্মীরা। যাত্রীদের উদ্ধার করা হয়েছে। কয়েকজন সামান্য অসুস্থ হয়ে পড়ে। তবে, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে। কী কী কারণে আগুন লেগেছে, তা খতিয়ে দেখা হচ্ছে।

দুর্ঘটনার শিকার অনেক যাত্রী জানিয়েছে, তারা সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছে। শ্বাসকষ্টে ভোগা অন্তত ৫০ জন যাত্রীকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে ১৬ জন সেখানে ভর্তি আছে। মেট্রোর জানলার কাচ ভাঙতে গিয়ে জখম যাত্রীও ভর্তি আছেন এই হাসপাতালে।

সন্ধ্যার দিকে ঘটনাস্থলে পৌঁছান কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমার, অতিরিক্ত পুলিশ কমিশনার জাভেদ শামিম, যুগ্ম কমিশনার প্রবীণ ত্রিপাঠী এবং দমকলের ডিজি জগমোহন। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে টালিগঞ্জ থেকে সেন্ট্রাল অংশটুকু ছাড়া পুনরায় মেট্রো সেবা স্বাভাবিক হয়।