আন্তর্জাতিক

বিশ্বের পুলিশের দায়িত্ব পালন করবে না যুক্তরাষ্ট্র: ট্রাম্প

ঢাকা , ২৭ ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

অঘোষিত ইরাক সফরে গিয়ে মার্কিন সেনাদের শুভেচ্ছা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিশ্বের পুলিশ হওয়ার দায়িত্ব পালন করবে না যুক্তরাষ্ট্র। বুধবার ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে ইরাকে যান ট্রাম্প।

বড়দিন উপলক্ষে সেনাবাহিনীকে তাদের সাফল্য, ত্যাগ ও সেবার প্রতি স্বীকৃতি জানাতেই তার এ আকস্মিক সফর। বাগদাদের বিমানঘাঁটিতে নেমেই সেনাদের কাজের জন্য তাদের ধন্যবাদ জানান তিনি। প্রেসিডেন্ট হিসাবে সংঘাতকবলিত কোনও এলাকায় এটাই ট্রাম্পের প্রথম সফর।

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক জানিয়ে ট্রাম্প বলেন, আমরা আর শোষক নই। বিশ্বের পুলিশ হিসেবে যুক্তরাষ্ট্র দায়িত্ব পালন করতে পারে না। যুক্তরাষ্ট্রের ঘাড়ে সব দায়িত্ব চলে আসাটা ন্যায্য নয়।

ট্রাম্প আরও বলেন, বিশ্বের সব জায়গায় আমরা রয়েছি। এমন দেশে আমরা রয়েছি যেগুলো সম্পর্কে মানুষ জানেই না। সত্যি কথা বলতে এটা হাস্যকর।

বিশেষজ্ঞদের সম্মতি না থাকলেও সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন জানিয়ে ট্রাম্প বলেন, আমরা শান্তি চাই। দৃঢ়তাই শান্তি অর্জনের সবচেয়ে ভালো উপায়। সিরিয়ায় আমাদের উপস্থিতি একেবারে শেষ হয়ে যায়নি এবং তা কখনোই স্থায়ী ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমাদের অপছন্দের কিছু আইএস করলে দ্রুতই তাদের আঘাত করতে পারব। এবং এতো বড় আঘাত হবে যে তারা বুঝতেই পারবে না কী ঘটেছে।

অবশ্য ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কোনও ইঙ্গিত দেননি ট্রাম্প।

Show More

আরো সংবাদ...

Back to top button