নির্বাচনের উত্তাপ কলকাতাতেও

0
26

ঢাকা , ২৮ ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

বাংলাদেশের নির্বাচনের উত্তাপের আঁচ এসে গেছে কলকাতায় আর অনেক মানুষই আগ্রহ ভরে তাকিয়ে আছেন ৩০ ডিসেম্বরের নির্বাচনের দিকে।

কলকাতার সব প্রথম সারির কাগজে বাংলাদেশের নির্বাচনের খবর অনেক গুরুত্ব সহকারে প্রকাশ তো হচ্ছেই তার সাথে নির্বাচন নিয়ে আলোচনাও হচ্ছে।

‘শেখ হাসিনাকে নির্বাচনের আগে শুভেচ্ছা জানাই।’ – কালের কণ্ঠের মাধ্যমে নিজের মনের কথা জানিয়েছেন কথা সাহিত্যিক সমরেশ মজুমদার। এই মাসেই বাংলাদেশ থেকে ঘুরে এসেছেন কালবেলা, কালপুরুষ, সাতকাহনের কালজয়ী লেখক।

সমরেশ মজুমদার বলেন, ‘আমি দেখেছি ওখানে কি উন্নতি হয়েছে শেখ হাসিনার জামানায়। আশা করি উনি আবার ক্ষমতায় আসবেন। উনি জিতলে ভারত বাংলাদেশ দুই দেশেরই মঙ্গল।’

পশ্চিমবঙ্গে ইদানিংকালে বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের কাজের কথা বারবার আলোচিত হয়েছে। ১৬ ডিসেম্বর বাংলাদেশ উপ হাই কমিশনে বিজয় দিবসের অনুষ্ঠানে কলকাতার মেয়র এবং মমতা ব্যানার্জি সরকারের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছিলেন শেখ হাসিনা সরকারের আমলে উন্নতির কথা।

সেই সুরে সুর মিলিয়ে বাংলাদেশের উন্নয়নের কথা বলেছেন টেকনো ইন্ডিয়া গ্রুপের কর্ণধার সত্যম রায় চৌধুরী।

‘বাংলাদেশ নিয়ে আমাদের অনেক পরিকল্পনা আছে । আমরা ওখানে শিক্ষাক্ষেত্র এবং স্বাস্থ্যপরিষেবা প্রদানের ক্ষেত্রে কিছু বিনিয়োগের পরিকল্পনা আছে … হাসিনা সরকার ক্ষমতায় আসার পরে আমরা এই পরিকল্পনা গুলো নিয়ে আরও আগাবো।’ বলেছেন সত্যম বাবু।

তিনি আরও বলেন, ‘আমার অনেক বন্ধু নির্বাচনে দাঁড়িয়েছেন , আমি তাদের বিজয়ের প্রার্থনা করছি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার পরম প্রিয় নেত্রী, আমি চাই উনি আবার নির্বাচিত হয়ে ফিরে আসুক।’

ব্যবসা নিয়ে যারা আগ্রহী, শুধু তারাই নয়, সাধারণ মানুষের মনেও অনেক কৌতূহল।

‘বাংলাদেশের নির্বাচনের ফলাফল কখন জানতে পারবো?’ জানতে চাইলেন নিউ মার্কেটে টাইমস ইন্টারন্যাশনালের এক কর্মচারী। নিউ মার্কেটের হোটেল গুলোতে বাংলাদেশের মানুষরা গিয়ে উঠেন।

তিনি আরও বলেন, ‘গত একমাসে যারা এসেছেন, তারা সবাই নির্বাচন নিয়ে আলোচনা করেন …তাই আমরাও খুব আগ্রহী জানতে ওখানে কি হয়।’