চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন শেখ হাসিনা

0
49

ঢাকা , ৩১ ডিসেম্বর , (ডেইলি টাইমস২৪):

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর চতুর্থবারের মতো প্রধামন্ত্রী হিসেবে শপথ নেবেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এর আগে তিনি নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী হন। বাংলাদেশের ইতিহাসে এক ব্যক্তির টানা তিনবারসহ মোট চারবার প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়তে যাচ্ছেন শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত রোববার (৩০ ডিসেম্বর) ২৯৯ আসনে ভোটগ্রহণ হয়েছে। প্রার্থীর মৃত্যুজনিত কারণে একটি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। ইতিমধ্যে ২৯৯ আসনের বিপরীতে ২৯৮ আসনের ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

সারা দেশ থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, বাংলাদেশ আওয়ামী লীগ পেয়েছে ২৫৯ আসন। জাতীয় পার্টি পেয়েছে ২০ আসন। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) পেয়েছে ৫টি আসন। ওয়ার্কার্স পার্টি ৩, জাসদ, গণফোরাম, বিকল্পধারা পেয়েছে দুটি করে আসন। জাতীয় পার্টি (মঞ্জু) ও তরিকত ফেডারেশন একটি করে আসন পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা তিনটি আসনে বিজয়ী হয়েছেন। এ হিসেবে আওয়ামী লীগ বেসরকারিভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছে।

আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, এক সপ্তাহের মধ্যেই শেখ হাসিনা শপথ গ্রহণ করবেন। নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করার পর শপথ গ্রহণের প্রক্রিয়া শুরু হবে।

এর আগে ১৯৯৬ সালের ১২ জুন হওয়া সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ১৪৬ (সংরক্ষিত-৩০) আসনে জয়ী হয়ে জোট সরকার গঠন করে। ওই সময় প্রথম বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। বিরোধী দলের নেতা হন খালেদা জিয়া। তার দল বিএনপি এ নির্বাচনে আসন পায় ১১৬টি। বাকি আসনগুলোর মধ্যে জাতীয় পার্টি পায় ৩২টি, জামায়াত ৩টি, ইসলামী ঐক্যজোট, জাসদ (রব) ও স্বতন্ত্র প্রার্থীরা ১টি করে আসন পায়।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে জিতে দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে আওয়ামী লীগ। তারা ২৩০ (সংরক্ষিত-৪১) আসন পায়। বিএনপি ৩০ (সংররিক্ষত-৫), জাতীয় পার্টি ২৭ (সংরক্ষিত-৪), জাসদ ৩, ওর্য়ার্কাস পার্টি ২, জামায়াত ২, বিজেপি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি একটি করে এবং স্বতন্ত্র প্রার্থীরা চারটি আসন পায়। ওই সংসদে দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা থাকেন খালেদা জিয়া।

বিএনপিসহ কয়েকটি দলের বর্জনের মধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়। এ নির্বাচনে টানা দ্বিতীয় মেয়াদে ও তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এ নির্বাচনে তার দল একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।