৬১০ বছরের পুরনো মসজিদ তিন টুকরো করে স্থানান্তর করল রোবট গাড়ি

0
29

ঢাকা , ০২ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

অনেকে বাসা, ঠিকানা, দোকান কিংবা অফিস বদল কিংবা স্থানান্তর করেন। কিন্তু কখনও আস্ত বাড়ি কিংবা দোকান অন্যত্র তুলে নিয়ে যাওয়া হয় এমন কিছু কী শুনেছেন? দোকান বা বাড়ি না হলেও একটি মসজিদকে সম্প্রতি একজায়গা থেকে পুরোপুরি তুলে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পুরনো এই মসজিদের বয়স ৬১০ বছর।

শুধু তাই নয়, মসজিদটির ওজন ছিল প্রায় ২ হাজার ৫০০ টন (প্রায় ২৩ লাখ কেজি)। এত ভারী মসজিদ অন্যত্র তুলে স্থানান্তর করা বেশ কষ্টসাধ্য বিষয়। কিন্তু ৩০০ চাকার একটি রোবট গাড়ির সাহায্যে এই স্থানবদল সাঙ্গ হয়েছে।

আইয়ুবি মসজিদ তুরস্কের প্রাচীন শহর হাসানকেফে অবস্থিত ছিল। তুরস্কের ঠিক ওই অঞ্চলেই চতুর্থ বৃহত্তম বাঁধ ইলীসুর নির্মাণ কাজ শুরু হবে বলে ওই জায়গা থেকে মসজিদ তুলে তা বসানো হয়েছে হাসানকেফের নতুন কালচার পার্কে।

southeast

দেশটির ইংরেজি দৈনিক হুরিয়াত ডেইলি নিউজ বলছে, হাসানকেফ শহরটিতে বাঁধের কারণে বন্যা হতে পারে, যার ফলে এই শহরটি সম্পূর্ণ ডুবে যাওয়ার শঙ্কা রয়েছে। এই মসজিদ ছাড়াও খ্রিস্টান এবং মুসলিমদের প্রার্থনা স্থানের অবশিষ্টাংশ হিসেবে প্রায় ৬০০০ গুহাও রয়েছে ওই স্থানে।

১৫ শতাব্দীর এই মসজিদ স্থানান্তর করার জন্য তিনটি টুকরো করা হয়। যার মধ্যে দুটি ভাগ ইতিমধ্যে স্থানান্তরিত করা হয়েছে। এর ওজন ছিল প্রায় ৪ হাজার ৬০০ টন।

২০১৭ সালে এই মসজিদের জন্য নতুন নিরাপদ স্থান তৈরি করা হয়েছে। এখন তিনটি অংশই সেখানে পৌঁছানো হয়েছে।

সূত্র : এনডিটিভি।