খেলাধুলা

২০১৯ সালে যে সব রেকর্ডের সামনে মেসি

ঢাকা , ০৩ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

পঞ্চমবারের গোল্ডেন বুট জয় ছাড়া পুরো বছরটাই খরায় কাটিয়েছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। ক্লাব পর্যায়ে বার্সেলোনার হয়ে লিগ ও কাপ শিরোপা জয় ছাড়া তেমন কোন সাফল্যই অর্জন করতে পারেননি। বিশ্বকাপেও জাতীয় দলের হয়ে ভরাডুবির সম্মুখীন হন।

২০১৮ সালটা মেসির সবচেয়ে বাজে বছরের তালিকায় থাকলেও ২০১৯ সালে অনেকগুলো রেকর্ড নিজের করে নেওয়ার সামনে দাঁড়িয়ে বার্সেলোনার এই তারকা ফুটবলার। এক নজরে দেখে নেওয়া যাক সেই রেকর্ডগুলো কি কি!

বর্তমানে বার্সেলোনার হয়ে ৩৩টি শিরোপা জয় করেছেন মেসি। এক ক্লাবের হয়ে সর্বোচ্চ ৩৬টি শিরোপা জিতেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের রায়ান গিগস। যদি এই বছর বার্সেলোনার হয়ে ট্রেবল জিততে পারেন তাহলে গিগসের রেকর্ডে ভাগ বসাবেন তিনি। ২০১৫ সালের পর থেকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার মুখ না দেখা মেসি এবার খুব ভালো করেই চাইবেন এই শিরোপাটা যেন তার হোক।

বার্সেলোনার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার

লিওনেল মেসি ২০১৯ সালেই হয়ে যেতে পারেন বার্সেলোনার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার। তিনি বর্তমানে ৬৫৭টি ম্যাচ খেলে তৃতীয় স্থানে রয়েছেন। আর মাত্র ১৮টি ম্যাচ খেললেই দ্বিতীয় স্থানে থাকা আন্দ্রেস ইনিয়েস্তাকে (৬৭৪) টপকে দ্বিতীয় স্থানে উঠে আসবেন। বার্সেলোনার হয়ে ৭৬৭টি ম্যাচ খেলে সবার উপরে রয়েছেন জাভি হার্নান্দেজ।

লা লিগায় সর্বোচ্চ সংখ্যক জয়

লা লিগায় খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ সংখ্যক জয়ের দ্বারপ্রান্তে মেসি। ৩৩৪টি জয় নিয়ে রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াস রয়েছেন সবার উপরে। যেখানে তাকে ছুঁতে মেসির দরকার মাত্র ১১টি ম্যাচে জয়।

ষষ্ঠ গোল্ডেন বুট জয়

ফুটবল ইতিহাসে ৬টি গোল্ডেন বুট শিরোপা জিততে পারেনি কেউ। মেসি বর্তমানে লা লিগার সর্বোচ্চ গোলদাতা। তিনি যদি নিজের ফর্ম ধরে রাখতে পারেন তাহলে তার জন্য রেকর্ডটি নিজের করে নেওয়া অসম্ভব কিছু না।

তেলমো জারার রেকর্ডকে স্পর্শ

লা লিগায় সর্বোচ্চ ৬ বার জয় লাভ করেছে পিচিচি অ্যাওয়ার্ড। যেটা কেবল লা লিগার সর্বোচ্চ গোলদাতাকে দেওয়া হয়। তেলমো জারাও সর্বোচ্চ ৬ বার জয় লাভ করেছেন এই অ্যাওয়ার্ডটি। মেসি বর্তমান মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হলেই এই রেকর্ডটি তার দখলে চলে আসবে।

৫০তম হ্যাটট্রিক

কয়েকদিন আগেই ফুটবল ক্যারিয়ারে করেছেন ৪৯তম হ্যাটট্রিক। ২০১৯ সালে একটি হ্যাটট্রিক করতে পারলে ৫০তম হ্যাটট্রিকের মাইলফলক স্পর্শ করবেন এই ক্ষুদে জাদুকর।

Show More

আরো সংবাদ...

Back to top button