কাশিয়ানীতে গরু ‘আটক’ অভিযান

0
27

ঢাকা , ০৫ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

গোপালগঞ্জ জেলার কাশিয়ানীতে গরু ও গরুর মালিকদের অত্যাচারের হাত থেকে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে নিজেদের ফসল রক্ষা করতে চেয়ারম্যানের শরণাপন্ন হলে চেয়ারম্যান আজ শনিবার গরু ধরার অভিযান চালিয়ে মোট ২৪ টি গরু আটক করেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, কাশিয়ানী উপজেলার মাহমুদপুর ও পারুলিয়া ইউনিয়নের কুমারীয়া, নিচিন্তপুর, জিকেবাড়ি ও লক্ষ্মীপুর গ্রামে অধিকাংশ হিন্দু সম্প্রদায়ের বসবাস। সেখানকার লোকজনের মাঠের ফসলের মধ্যে পাশ্ববর্তী ওড়াকান্দি ইউনিয়নের গ্রামের খাগড়াবাড়িয়া ও (খাগড়াবাড়িয়া থেকে আসা) সোনাডাঙ্গা গ্রামের কতিপয় প্রভাবশালী লোকজন অবাধে শতাধিক গরু চড়ায় এবং মাঠে গরু ছেড়ে দেয়। এতে ক্ষেতের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বিগত দুই/তিন বৎসর যাবৎ তারা নিয়মিতভাবেই ফসলের ক্ষয়ক্ষতি করে যাচ্ছে। ২০১৮ থেকে উপজেলার মাহমুদপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মাসুদ রানা ও পারুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. মকিমুল ইসলাম পার্শ্ববর্তী  ওড়াকান্দি ইউনিয়ন চেয়ারম্যান বদরুল আলম বিটুলকে এবং ওই দুই গ্রামের গণ্যমান্য ব্যাক্তিবর্গদের ও সেই সাথে গরুর মালিকদের মাঠে গরু না ছাড়ার জন্য অনুরোধ করে যাচ্ছেন। তাতে কোনো প্রকার প্রতিকার না পেয়ে অবশেষে মাহমুদপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. মাসুদ রানা তার পরিষদের ১০ জন এবং পারুলিয়া ইউনিয়নের ২ জন চৌকিদার নিয়ে শনিবার সকাল থেকে গরু (ধরতে) আটক করতে মাঠে অভিযান চালিয়ে মোট ২৪ টি গরু আটক করেন।

তিনি ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার এ এস এম মাঈন উদ্দিন ও অফিসার ইনচার্জ মো. আজিজুর রহমানকে জানানো হয়েছে। তাদের সাথে আলোচনা করে পরবর্তী ব্যাবস্থা গ্রহণ করা হবে। যাতে আমার মাহমুদপুর ইউনিয়নের চাষীরা গরুর মালিক ও গরুর অত্যাচারে হাত থেকে বেঁচে যায়। তারা নির্বিঘ্নে তাদের কষ্টের ফসল নিজের ঘরে তুলতে পারে।