খেলাধুলা

পেরেরা বিধ্বংসী সেঞ্চুরির পরও জয় দিয়ে সিরিজ নিশ্চিত করলো নিউজিল্যান্ড

ঢাকা , ০৫ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

শ্রীলংকার অলরাউন্ডার থিসারা পেরেরার মাত্র ৭৪ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংসের পরও দ্বিতীয় ওয়ানডেতে ২১ রানে জিতলো স্বাগতিক নিউজিল্যান্ড। ফলে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করলো কিউইরা। সেই সঙ্গে ২-০ ব্যবধানে এগিয়েও থাকলো নিউজিল্যান্ড।

মাউন্ট মঙ্গানুইয়ে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় নিউজিল্যান্ড। আগের ম্যাচেও প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩৭১ রান করেছিলো কিউইরা। শনিবারও বড় স্কোরের লক্ষ্য ছিলো নিউজিল্যান্ডের। কিন্তু শুরুটা ভালো করতে পারেনি তারা। ৩৯ রানের মধ্যে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মার্টিন গাপটিল ও অধিনায়ক কেন উইলিয়ামসন ফিরে যান। গাপটিল ১৩ ও উইলিয়ামসন ১ রান করে ফিরেন। তবে কলিন মুনরো, রস টেইলর ও জেমস নিশামের হাফ-সেঞ্চুরিতে বড় স্কোরের পথ পায় নিউজিল্যান্ড।

মুনরো ১২টি চার ও ২টি ছক্কায় ৭৭ বলে ৮৭, টেইলর ৪টি চার ও ১টি ছক্কায় ১০৫ বলে ৯০ ও নিশাম মাত্র ৩৭ বলে ৬৪ রান করেন। তার ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিলো। ফলে ৫০ ওভারে ৭ উইকেটে ৩১৯ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। শ্রীলংকার অধিনায়ক লাসিথ মালিঙ্গা ৪৫ রানে ২ উইকেট নেন।

৩২০ রানের লক্ষ্যে খেলতে নেমে শ্রীলংকার উপরের সারির পাঁচ ব্যাটসম্যানই দ্রুতই সাজঘরে ফেরেন। তবে এর মধ্যেও ব্যতিক্রম ছিলেন ওপেনার দানুস্কা গুনাথিলাকা। অন্যপ্রান্ত আগলে ৭৩ বলে ৭১ রান করেন তিনি।

এক পর্যায়ে ১২৮ রানে সপ্তম উইকেট হারিয়ে দ্রুত ম্যাচ থেকে ছিটকে যায় শ্রীলংকা। কিন্তু সেটি হতে দেননি পেরেরা। সাত নম্বরে ব্যাট হাতে নেমে নিউজিল্যান্ড বোলারদের ওপর চড়াও হন পেরেরা। চারের চাইতে ছক্কার ফুলঝুড়ি বেশি ফোটান পেরেরা। ফলে ৫৮তম বলে সেঞ্চুরির স্বাদ নেন পেরেরা। ১৪৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এই প্রথম সেঞ্চুরির স্বাদ নিলেন পেরেরা। সেঞ্চুরি করেও ক্ষান্ত না হয়ে রানের চাকা সচল রেখেছিলেন তিনি। ম্যাচ জয়র স্বপ্ন দেখতে শুরু করে শ্রীলংকা।

কিন্তু ৪৭ তম ওভারে ২৯৮ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে পেরেরা আউট হলে হার বরণ করে শ্রীলংকা। তখনো ম্যাচের ২২ বল বাকী। ৮টি চার ও ১৩টি ছক্কায় ৭৪ বলে ১৪০ রান করেন পেরেরা। নিউজিল্যান্ডের ইশ সোধি ৫৫ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন শ্রীলংকার পেরেরা।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ৩১৯/৭, ৫০ ওভার (টেইলর ৯০, মুনরো ৮৭, মালিঙ্গা ২/৪৫)।

শ্রীলংকা: ২৯৮/১০, ৪৬.২ ওভার (পেরেরা ১৪০, গুনাথিলাকা ৭১, সোধি ৩/৫৫)।

ফল: নিউজিল্যান্ড ২১ রানে জয়ী।

ম্যাচ সেরা : থিসারা পেরেরা (শ্রীলংকা)।

সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে নিউজিল্যান্ড।

আগামী ৮ জানুয়ারি নেলসনে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। বাসস।

Show More

আরো সংবাদ...

Back to top button