সৌদির পর পাকিস্তানকে ৬ বিলিয়ন ডলার সহায়তা আমিরাতের

0
17

ঢাকা , ০৫ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

সৌদি আরবের পর এবার পাকিস্তানের সঙ্গে ৬২০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ চুক্তি চূড়ান্ত করেছে সংযুক্ত আরব আমিরাত। বিশ্বের বিভিন্ন দেশকে ইসলামাবাদের মূল্য পরিশোধ চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তার লক্ষ্যে এই চুক্তি হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন বলছে, দেরীতে মূল্য আদায়ের শর্তে পাকিস্তানে ৩ দশমিক ২ বিলিয়ন ডলারের তেল রফতানি করবে আমিরাত। এছাড়া ইসলামাবাদকে বাকি ৩ বিলিয়ন ডলার নগদ সহায়তা দেবে আমিরাত।

রোববার পাকিস্তান সফরে গিয়ে আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ এই চুক্তির ব্যাপারে ঘোষণা দিতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। পাকিস্তানের সরকারি এক কর্মকর্তা বলেছেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে এই সহায়তা প্যাকেজ চূড়ান্ত হয়েছে। সম্প্রতি পাকিস্তানের সঙ্গেও একই ধরনের চূক্তি চূড়ান্ত করেছে সৌদি আরব।

তিনি বলেন, সর্বশেষ এই চুক্তির ফলে সৌদি এবং আমিরাতের কাছে থেকে তেল এবং গ্যাস আমদানির মাধ্যমে পাকিস্তানের ৭ দশমিক ৯ বিলিয়ন ডলার বাঁচবে। যা দেশটির মোট বার্ষিক ১২-১৩ বিলিয়ন ডলারের তেল আমদানির ৬০ শতাংশের বেশি।

এর মধ্যে সৌদি আরব এবং আরব আমিরাতের কাছ থেকে দেরীতে মূল্য পরিশোধের শর্তে ৩ দশমিক ২ বিলিয়ন ডলার মূল্যের তেল ও গ্যাস আমদানিও রয়েছে। এছাড়া কাতারের সঙ্গেও আমদানিকৃত এলএনজির মূল্য হ্রাস অথবা দেরীতে মূল্য পরিশোধের ব্যাপারে আলোচনা শুরু করেছে পাকিস্তান। তবে এই আলোচনা এখনো প্রারম্ভিক পর্যায়ে রয়েছে।

এদিকে, ইতোমধ্যে সৌদি আরবের কাছ থেকে ৩.১৮ শতাংশ সুদে ২ বিলিয়ন ডলার নগদ অর্থ সহায়তা পেয়েছে পাকিস্তান। দেশটির কাছ থেকে তৃতীয় ধাপে আরো এক বিলিয়ন ডলার সহায়তা আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে পাওয়ার কথা রয়েছে ইসলামাবাদের।