৭৭ সিংহের সঙ্গে রাতযাপন

0
48

ঢাকা , ০৮ জানুয়ারি , (ডেইলি টাইমস২৪):

বিশ্বের নামকরা থিমবেজড পার্কগুলো পর্যটকদের জন্য নানা রকম রোমাঞ্চকর অভিজ্ঞতার আয়োজন করে। তবে দক্ষিণ আফ্রিকার জিজি কনজারভেশন পর্যটকদের জন্য এমন একটি রোমাঞ্চকর অভিজ্ঞতার ব্যবস্থা করেছে যা রীতিমতো পিলে চমমে যাওয়ার মতো। সিংহের অভয়ারণ্য হিসেবে পরিচিত এই পার্ক কর্তৃপক্ষ দর্শনার্থীদের জন্য ৭৭টি প্রাপ্তবয়স্ক সিংহের সঙ্গে রাত কাটানোর ব্যবস্থা করেছে।

সিংহের সঙ্গে থাকতে হবে শুনে যাদের শিরদাঁড়া দিয়ে ঠাণ্ডা স্রোত বয়ে যাচ্ছে তাদের অতটা ভয় পাবার কিছু নেই। কারণ আপনাকে ঠিক একই ঘরে সিংহের সাথে থাকতে হবে না। অভয়ারণ্যের মাঝখানে তিন রুমের একটি বাড়ি তৈরি করা হয়েছে। আর বাড়িটি ঘেরা হয়েছে বৈদ্যুতিক তার দিয়ে। দর্শনার্থীদের থাকতে হবে এই ঘরটিতে।

তবে দর্শনার্থীরা যে সিংহ থেকে খুব দূরে থাকবেন তাও নয়। ঘরের পাঁচ মিটারেরও কম দূরত্বে ঘোরাফেরা করবে এক একটি হিংস্র সিংহ। ছয়জনের ধারণ ক্ষমতাসম্পন্ন এই ঘরটিতে থাকতে মোটা অঙ্কের অর্থ গুনতে হবে। প্রতি রাতের জন্য একশ চার মার্কিন ডলার।

জিজি কনজারভেশনের পরিচালক সুজানে স্কট মেইল অনলাইনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘দর্শনার্থীরা এই ঘরে কিংবা সামনের উঠানে পায়চারী করতে করতে সিংহগুলোকে পর্যবেক্ষণ করতে পারবেন। তাদের খুনসুটি দেখতে পারবেন। রাতের বেলা খুব কাছ থেকেই সিংহের ভয়ংকর গর্জন শুনতে পারবেন। এই সবই তাদের বন্য প্রাণীর সঙ্গে বসবাসের এক বিরল অভিজ্ঞতা প্রদান করবে।’

অভয়ারণ্য থেকে অর্জিত অর্থ পৃথিবীতে সিংহ সংরক্ষণে ব্যবহার করা হবে।